ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪০ মিনিট ২৬ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ১ অগ্রহায়ণ, ১৪২৫ , হেমন্তকাল, ৫ রবিউল-আউয়াল, ১৪৪০

স্বাস্থ্য কথা উচ্চ রক্তচাপ ডায়াবেটিসের সঙ্গে বেশি ক্ষতিকর

উচ্চ রক্তচাপ ডায়াবেটিসের সঙ্গে বেশি ক্ষতিকর

নিরাপদনিউজ: একই সঙ্গে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগলে বিভিন্ন অঙ্গের ক্ষতি হওয়া সম্ভাবনা বেশি। যা থেকে হতে পারে স্ট্রোক, বুকে ব্যথা, হৃদযন্ত্র অকার্যকর হয়ে যাওয়া ইত্যাদি। আর এই তথ্য উঠে এসেছে যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটির গবেষণায়।

পর্যবেক্ষণে দেখা যায়, ঘন ঘন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতিতে মারাত্বক ভাবে হৃদক্রিয়া বন্ধ হওয়ার পরিমাণ শতকরা ৪৯,৬ ভাগ, পাশাপাশি ‘নন-এসটি এলিভেশন মায়োকার্ডিয়াল ইনফার্কসন’ এই ধরনের হার্ট অ্যাটাকের পরিমাণ শতকরা ৪১.৭ ভাগ।

ডায়বেটিসে আক্রান্ত এবং আক্রান্ত নয় এমন ব্যক্তিদের নির্দিষ্ট অঙ্গ নষ্ট হওয়ার হারও প্রায় একই পরিমাণ। যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক আইরিনা বেনেনসন বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপ রয়েছে এমন ডায়বেটিক এবং ডায়বেটিক নয়, তাদের নির্দিষ্ট কিছু অঙ্গ নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে।”

তিনি আরও বলেন, “ডায়বেটিসের সঙ্গে রক্তচাপের সমস্যা উল্লেখযোগ্য হারে রক্তচাপ বাড়ায়। ফলে গুরুত্বপূর্ণ অঙ্গ নষ্ট হওয়ার কারণ শুধু ডায়বেটিস নয়, বরং তার সঙ্গে জুড়ে থাকা উচ্চ রক্তচাপও সমানভাবে দায়ী।

আফ্রিকার-আমেরিকান সমাজের ডায়াবেটিসে আক্রান্ত ৭৮৩ জন এবং আক্রান্ত নয় ১০০১ জনকে নিয়ে এই গবেষণা চালানো হয়।

গবেষণা অনুযায়ী- যাদের হৃদরোগ, বৃক্কজনীত সমস্যা এবং লোহিত রক্তকণিকার অভাবজনীত সমস্যা আছে তাদের ডায়বেটিসের সঙ্গে উচ্চ রক্তচাপ দেখা দেওয়ার আশঙ্কা বেশি।

আরও দেখা গেছে, অতিরিক্ত উচ্চ রক্তচাপ মারাত্বক মাত্রায় অঙ্গ নষ্ট করার পেছনে দায়ী, বিশেষ করে মস্তিষ্ক এবং বৃক্ক। হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয় প্রায় ৫৭ শতাংশ। তাই ডায়বেটিস রোগীদের এই ঝুঁকি কাটানোর সবচেয়ে ভালো উপায় হল রক্তচাপ কড়া নিয়ন্ত্রণে রাখা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)