ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ২৫, ২০১৪

ঢাকা মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১

আবহাওয়া, পাঁচ মিশালী উত্তরাঞ্চলে বাড়ছে শীতের তীব্রতা

উত্তরাঞ্চলে বাড়ছে শীতের তীব্রতা

Uttaran

নীলফামারী, ২৫ ডিসেম্বর ২০১৪, নিরাপদনিউজ : শীত যত জেঁকে বসছে উত্তরাঞ্চলের মানুষের ভোগান্তিও তত বাড়ছে। নীলফামারীসহ উত্তর জনপদের ১৬টি জেলা শহর তথা গ্রামাঞ্চলে শীতের তীব্রতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
পৌষের শুরুতে শৈত্যপ্রবাহের সঙ্গে ঠাণ্ডা হিমেল বাতাস জনজীবন দুর্বিসহ করে তুলেছে। উত্তর জনপদের ১৬টি জেলার মানুষ, পশু, ফসল সব ক্ষেত্রে শীতের প্রকোপে কষ্ট ও ক্ষতির পরিমাণ শীতের তীব্রতার সমান্তরালে বাড়ছে।
দিনরাত কুয়াশাচ্ছন্ন, এ অবস্থায় কর্মজীবী খেটে খাওয়া ও ছিন্নমূল মানুষেরা ভিড় জমাচ্ছেন ফুটপাতের পুরাতন গরম কাপড়ের দোকানগুলোতে। সামর্থবানেরাও শীতবস্ত্রের জন্য ফুটপাতেই যাচ্ছেন। হঠাৎ করে শীতের তীব্রতা বাড়ায় দাম বেড়েছে শীতবস্ত্রেরও।
এছাড়া শীতের তীব্রতায় ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া, সর্দি-কাশিসহ শীত জনিত রোগে ভুগছে শিশু ও বৃদ্ধরা।
গ্রামাঞ্চলের নিম্নবিত্ত ও ছিন্নমূল মানুষেরা জানায়, শীতের তীব্রতা ও শীতের গরম কাপড়ের অভাবে কাজকর্মে বিঘ্ন ঘটছে। সঠিক সময়ে কাজে যেতে পারছেন না তারা। তাই শীতে কর্মহীন হয়ে পড়েছে গ্রামের খেটে খাওয়া মানুষরা।
ফলে জীবনযাত্রা কঠিন হয়ে পড়েছে। শ্রমজীবী মানুষেরা পরিবার-পরিজন নিয়ে পড়েছেন মহাবিপাকে। কাজ করতে না পারায় পরিবারের খাদ্যের সংস্থান করতে পারছেন না হতদরিদ্ররা। যাদের দিনের রোজগারে রাতের আহার জোটে তারা আছেন মহাদুর্বিপাকে।
প্রচণ্ড ঠাণ্ডায় গৃহপালিত পশুরও নানা রোগ দেখা দিচ্ছে। রোগে আক্রান্ত পশুর মৃত্যুর হারও বৃদ্ধি পেয়েছে।
এ অঞ্চলগুলোতে পর্যাপ্ত পরিমাণে শীত বস্ত্র সরবরাহ ও নিম্নবিত্ত-ছিন্নমূল মানুষের দোঁড়গোরায় সাহায্য পৌঁছে দিতে সরকার ও বিত্তবানদের প্রতি আবেদন জানিয়েছেন সচেতন মানুষেরা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)