সংবাদ শিরোনাম

২৬শে জুন, ২০১৭ ইং

00:00:00 মঙ্গলবার, ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ , বর্ষাকাল, ৩রা শাওয়াল, ১৪৩৮ হিজরী
শিক্ষা উপবৃত্তির টাকা বিকাশের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পাঠানো হবে: শিক্ষামন্ত্রী

উপবৃত্তির টাকা বিকাশের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পাঠানো হবে: শিক্ষামন্ত্রী

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৬, ২০১৭ , ৯:৩১ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষা

উপবৃত্তির টাকা বিকাশের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পাঠানো হবে

১৬ এপ্রিল, ২০১৭, নিরাপদনিউজ : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এখন থেকে বিকাশের মাধ্যমে উপবৃত্তির টাকা সরাসরি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের কাছে পাঠানো হবে।

তিনি আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিকাশের মাধ্যমে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে উপবৃত্তির অর্থ বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-এর আওতায় অগ্রণী ব্যাংক লিমিটেড এবং বিকাশ-এর মাধ্যমে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে উপবৃত্তির অর্থ বিতরণ করা হবে।

তিনি বলেন, এ উপবৃত্তি কার্যক্রমের আওতায় প্রথমে সেসিপের মাধ্যমে দেশের ১৭টি জেলার ৫৪টি উপজেলায় মাধ্যমিক ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি বিতরণ করা হবে। পরে পর্যায়ক্রমে সব উপজেলায় এ পদ্ধতি চালু করা হবে।

নাহিদ বলেন, চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর প্রান্তিকে ১৭টি জেলার ৫৪টি উপজেলায় ২ লাখ ৫২ হাজার ৯২৮ জন শিক্ষার্থীকে এ প্রকল্পের আওতায় ২৪ কোটি ৬১ লাখ ৮৬ হাজার ৫১০ টাকা বৃত্তি প্রদান করা হবে।

এ সময় শিক্ষামন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার ’পাটগ্রাম হুজুর উদ্দিন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিকাশের মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ করেন। ভিডিও কনফারেন্সে স্থানীয় সংসদ সদস্য মোতাহের হোসেন, বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা অংশ গ্রহন করেন। এ সময় তারা মন্ত্রীর কা‡ছ তাদের অনুভুতি ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশের সকল উপজেলায় আগে থেকেই উপবৃত্তি চালু আছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে। সেসিপের এ প্রকল্পটির মাধ্যমে প্রথমে ৫৪ টি উপজেলার শিক্ষার্থীরা অগ্রনী ব্যাংকের সহযোগিতায় বিকাশের মাধ্যমে তাদের উপবৃত্তির টাকা পাবে। প্রযুক্তির মাধ্যমে সরাসরি উপবৃত্তির টাকা তাদের হাতে চলে যাবে।

তিনি বলেন, মাধ্যমে শিক্ষার সহজলভ্যতা ও গুনগত মান বৃদ্ধি এবং শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সেসিপের আওতায় ১২ লাখ শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রায় ৪ লাখ শিক্ষকের প্রশিক্ষণ ইতোমধ্যে শেষ হয়েছে।

সেসিপ প্রোগ্রাম পরিচালক এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওযাহিদুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মিজ চাই লি, সেসিপ যুগ্ম-প্রোগ্রাম পরিচালক মো. আবু ছাইদ শেখ, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল হোসেন এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদের অনুষ্ঠানে বক্তৃতা করেন।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us