ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ১১ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ , গ্রীষ্মকাল, ৯ই শাবান, ১৪৩৯ হিজরী

অর্থনীতি, লিড নিউজ ‘ঋণখেলাপিদের তালিকা প্রকাশ করা হবে’

‘ঋণখেলাপিদের তালিকা প্রকাশ করা হবে’

নিরাপদ নিউজ:  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, যারা ঋণখেলাপি, তারা জাতির ভয়ঙ্কর ক্ষতি করছেন। যে টাকাটা অন্য খানে বিনিয়োগ করা যেতো, ঋণখেলাপিরা সে টাকা গুম করে দেন। এই ঋণখেলাপিদের নাম-ঠিকানা গণমাধ্যমে সময় সময় প্রকাশ করা হবে।

সংসদের ২০তম অধিবেশনে আজকের বৈঠকে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  অর্থমন্ত্রী আরো বলেন, ঋণখেলাপিদের তালিকা কয়েক দফায় জাতীয় সংসদে প্রকাশ করেছি। সংসদ সদস্যরা লিস্ট দেখতে চেয়েছেন। আমি সেভাবে কয়েকবার ঋণখেলাপিদের নাম দিয়েছি। তবে তাদের নাম-ঠিকানা কাগজে (পত্রপত্রিকায়) প্রকাশের চিন্তা কখনো করিনি। বিষয়টি এখনও ভেবে দেখিনি। তবে নিশ্চয়ই করতে পারি। এই প্রস্তাবটি বিবেচনার উপযুক্ত বলে মনে করি। ভবিষ্যতে এটি বিবেচনা করা যেতে পারে। সময় সময় তাদের নাম প্রকাশ করা যেতে পারে।

২০২৭ সালের পর জাতিসংঘের চাঁদার হার
মহিলা এমপি হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে জাতিসংঘের প্রদেয় বিভিন্ন চাঁদা বাংলাদেশের হার ২০২৭ সালের পর পর্যায় ক্রমে বাড়বে। এছাড়া স্বল্পোন্নত দেশের জন্য জাতিসংঘের এলডিসি ফান্ড হতে জলবায়ু পরিবর্তনের ফলে ঝুঁকিপূর্ণ দেশের জন্য গ্রীণ এনভায়রনমেন্ট ফান্ড থেকে দেয়া সুবিধার পরিমাণ হ্রাস পাবে।

নারী উদ্যোক্তাদের ৯ ভাগ সুদে অর্থায়ন করা হচ্ছে 
জাতীয় পার্টির সদস্য মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর (হবিগঞ্জ-১) এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় নারী উদ্যোক্তাদের ৯ ভাগ সুদে অর্থায়ন প্রদান করা হচ্ছে। এছাড়া ব্যক্তিগত গ্যারান্টির বিপরীতে ২৫ লাখ টাকা পর্যন্ত সহায়ক জামানত বিহীন ঋণ সুবিধা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

ফুলচাষীদের সহজ শর্তে ঋণ
সরকার দলীয় সদস্য মনিরুল ইসলামের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ফুল চাষের সহজ শর্তে ঋণের কথা আগে কখনো শুনিনি। যেহেতু এটা নিয়ে কথা হলো- দেখা যাক ফুলচাষীদের সহজ শর্তে ঋণ দিতে কি করা যায়। ভবিষ্যতে আমরা বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করব।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)