আপডেট ২০ মিনিট ৪৭ সেকেন্ড

ঢাকা সোমবার, ১২ চৈত্র, ১৪২৫ , বসন্তকাল, ১৮ রজব, ১৪৪০

স্বাস্থ্য কথা এই ৫টি সুপারফুড গলব্লাডার ভালো রাখবে

এই ৫টি সুপারফুড গলব্লাডার ভালো রাখবে

নিরাপদনিউজ : গলব্লাডার ঠিকমত কাজ না করলেই অ্যাসিড রিফ্লাক্স, গ্যাস, বমি ও পেটব্যথা হয়। গলব্লাডার ভালো রাখতে আপনি খেতে পারেন বিশেষ কিছু খাবার।

আমাদের শরীরের দরকারি একটি অঙ্গ হলো গলব্লাডার। ছোট নাশপাতি আকারের এই অঙ্গটি লিভারের ঠিক নিচে থাকে ও ফ্যাট বা চর্বি হজমে কাজে আসে। গলব্লাডার ঠিকমত কাজ না করলেই অ্যাসিড রিফ্লাক্স, গ্যাস, বমি ও পেটব্যথা হয়। গলব্লাডার ভালো রাখতে আপনি খেতে পারেন বিশেষ কিছু খাবার। এগুলো নিয়মিত খাওয়ার অভ্যাস করুন-

 

১) অ্যাভোকাডো

পটাসিয়াম যুক্ত খাবার বলে অ্যাভোকাডো গলব্লাডারের জন্য ভালো। আমাদের শরীরকে হাইড্রেটেড রাখতে কাজে আসে পটাসিয়াম। শরীরে পানির অভাব হলে গলব্লাডারের রস বা পিত্তরস ঘন হয়ে যায় ও পিত্তে পাথর বা গলস্টোন হয়। সকালে বা দুপুরে খেতে পারেন অ্যাভোকাডো।

 

২) যে কোনো ধরণের বিনস

শিমের বিচি, কিডনি বিনস- এসব বিন ধরণের খাবার অনেক কারণেই উপকারী। গলব্লাডার সুস্থ রাখতেও তা কাজে আসে। মাংস ধরণের আমিষ খাওয়ার পরিবর্তে উদ্ভিজ্জ আমিষ হিসেবে বিনস খেতে পারেন। এতে গলস্টোন হওয়ার ঝুঁকি কমে।

 

৩) কমলা

কমলা খুবই স্বাস্থ্যকর একটি ফল। সিট্রাস ধরণের যে কোনো ফল ও বেরি ধরণের ফল গলব্লাডারের জন্য ভালো কারণ তারা ভিটামিন সিয়ের উৎস। গলস্টোন তৈরি রোধ করতে সক্রিয় ভুমিকা রাখে ভিটামিন সি। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি পাওয়া জন্য খেতে পারেন কমলা বা পান করতে পারেন কমলার রস।

 

৩) তেতো সবজি

কিছু সবজিতে একটু তেতো ভাব থাকে যেমন করল্লা, ঢেঁড়স, ব্রকোলি। চর্বিযুক্ত খাবার খাওয়ার আগে এসব সবজি খেলে পিত্ত রস তৈরি হয় ও চর্বি ভালোভাবে হজম হয়। এতে গলব্লাডার সুস্থ থাকে।

 

৪) গাড় সবুজ শাক

পালং শাক ও ব্রকোলির পাতার মতো গাড় সবুজ শাকগুলোতে আছে প্রচুর ম্যাগনেসিয়াম, যা গলস্টোন প্রতিরোধ করে। গলস্টোনে ক্যালসিয়াম থাকে। আর ম্যাগনেসিয়াম শরীর থেকে অতিরিক্ত ক্যালসিয়াম দূর করে ফেলে যাতে তা গলস্টোন হিসেবে না জমে। এর পাশাপাশি ম্যাগনেসিয়াম উৎস হিসেবে মিষ্টিকুমড়ার বীজও খেতে পারেন।

 

৫) বীট

বীটের অনেক স্বাস্থ্যগুণ জানেন নিশ্চয়ই। এতে থাকে বিটেইন নামের একটি পদার্থ যা লিভার সুস্থ রাখে ও পিত্ত রসের কাজে সাহায্য করে। বিটের জুস, স্যুপ এমনকি স্মুদি পান করতে পারেন।

 

সুত্র: রিডার্স ডাইজেস্ট

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)