ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ১, ২০১৯

ঢাকা শুক্রবার, ৭ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১

শিক্ষা এক বছরের ব্যবধানে রাজশাহী বোর্ডে জেএসসি পরীক্ষার্থী বেড়েছে ১৬ হাজার

এক বছরের ব্যবধানে রাজশাহী বোর্ডে জেএসসি পরীক্ষার্থী বেড়েছে ১৬ হাজার

নিরাপদনিউজ : এক বছরের ব্যবধানে রাজশাহী শিক্ষা বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার্থী বেড়েছে প্রায় ১৬ হাজার। এবার পরীক্ষায় বসবে দুই লাখ ৬৩ হাজার ৪৪১ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থী ছিল দুই লাখ ৪৬ হাজার ৯৯৩ জন। সেই হিসাবে এবার ১৬ হাজার ৪৪৮ জন শিক্ষার্থী বেড়েছে। আগামীকাল শনিবার থেকে একযোগে জেএসসি পরীক্ষা শুরু হবে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৬৩ হাজার ৪৪১ জন। এদের মধ্যে এক লাখ ৩৬ হাজার ৪৪ জন মেয়ে ও এক লাখ ২৭ হাজার ৩৯৭ জন ছেলে পরীক্ষার্থী। বিভাগের দুই হাজার ৯৯০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসব পরীক্ষার্থীরা অংগ্রহণ করবে। এবার ২৫৯টি কেন্দ্রে পরীক্ষায় বসবে এসব শিক্ষার্থীরা।

জানা গেছে, এ বছর শুধু রাজশাহী জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার ৮৪১ জন। এদের মধ্যে মেয়ে ২১ হাজার ১০ জন এবং ছেলে ১৯ হাজার ৮৩১ জন। রাজশাহীর ৪৮টি কেন্দ্রে ৫৪০টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় বসবে।

চাঁপাইনবানগঞ্জ জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২২ হাজার ৩৯ জন। এদের মধ্যে ছেলে ৯ হাজার ৭৭০ জন এবং মেয়ে পরীক্ষার্থী ১২ হাজার ২৬৯ জন। কেন্দ্রের সংখ্যা ১৮টি এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৫৩টি।

নাটোরে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৬৪৮ জন। এদের মধ্যে ছেলে ১২ হাজার ৮৭১ জন এবং মেয়ে ১৩ হাজার ৭৭৭ জন। নাটোরে মোট কেন্দ্রের সংখ্যা ২৩টি। প্রতিষ্ঠানের সংখ্যা ৩২২টি।

নওগাঁয় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৬৭২ জন। এদের মধ্যে ছেলে ১৫ হাজার ৪৯৮ জন এবং মেয়ে ১৬ হাজার ১৭৪ জন। নওগাঁয় ৪৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ৪১টি কেন্দ্রের অধীনে পরীক্ষা দেবে।

পাবনায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার ৪৩৩ জন। এদের মধ্যে ছেলে ১৯ হাজার ৫৪৮ জন এবং মেয়ে ২০ হাজার ৮৮৫ জন। এখানে ৩৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ৩১টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

সিরাজগঞ্জে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৬ হাজার ৩০৯ জন। এদের মধ্যে ছেলে ২২ হাজার ৭২৯ জন এবং মেয়ে ২৩ হাজার ৫৪০ জন। এখানে ৩৮৯টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ৪৪টি কেন্দ্রের অধীনে পরীক্ষা দেবে।

এদিকে বগুড়ায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৩ হাজার ৮৪০ জন। এদের মধ্যে ছেলে ২১ হাজার ৫২৩ জন এবং মেয়ে ২২ হাজার ৩১৭ জন। এখানে ৪৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ৪০টি কেন্দ্রের অধীনে পরীক্ষা দেবে।

অপরদিকে জয়পুরহাটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৬৫৯ জন। এদের মধ্যে মেয়ে ৬ হাজার ৩২ জন এবং ছেলে ৫ হাজার ৬২৭ জন। ১৪টি কেন্দ্রে ১৫৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় বসবে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় বলেন, পরীক্ষার জন্য সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। আশা করি ভালোভাবেই সুন্দর পরিবেশে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে।

এদিকে পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহী নগরীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, পরীক্ষা চলাকালানী সময়ে কেন্দ্রের ২০০ গজের মধ্যে সকল প্রকার মিছিল, সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন, বিস্ফোরত দ্রব্য ও সকল প্রকার অস্ত্র বহন নিষিদ্ধ করা হয়েছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)