ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪ মিনিট ১৭ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৭ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২০ জিলহজ্জ, ১৪৪০

ব্যবসা-বাণিজ্য এপারেল সামিট থেকে ৫০ বিলিয়ন ডলারের রফতানি পরিকল্পনা

এপারেল সামিট থেকে ৫০ বিলিয়ন ডলারের রফতানি পরিকল্পনা

২০২১ সাল নাগাদ তৈরি পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার মহাপরিকল্পনা

২০২১ সাল নাগাদ তৈরি পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার মহাপরিকল্পনা

ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৪, নিরাপদনিউজ : আগামী ২০২১ সাল নাগাদ তৈরি পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার মহাপরিকল্পনা হাতে নেয়া হয়েছে। একইসাথে এ খাতে টেকসই প্রবৃদ্ধিও অর্জিত হবে। নীতি ও কারিগরি সহায়তা এবং অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিত করতে পারলে এ রফতানি পরিকল্পনা বাস্তবায়ন অসম্ভব নয় বলে মনে করেন সংশ্লিষ্টরা।
রাজধানীর শেরেবাংলানগর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী ঢাকা এপারেল সম্মেলনের বিভিন্ন অধিবেশনের আলোচনায় এ মতামত উঠে আসে। গত রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করেন।
আগামী ৭ বছরে তৈরি পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করতে একটি টেকসই কর্মপরিকল্পনা প্রনয়নে প্রথমবারের মতো অনুষ্ঠিত এ সম্মেলনে বিশ্বের নামীদামী ক্রেতা প্রতিষ্ঠান, বিভিন্ন ব্র্যান্ডের নীতি-নির্ধারক, সরকার এবং পোশাক খাত সংশ্লিষ্ট উদ্যোক্তা ও নানা প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা অংশ নেন। এতে তারা রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে কার্যকর রোডম্যাপ তৈরির ধারনা দেন।
ব্র্যান্ড ফোরামের সহায়তায় বাংলাদেশ তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলাদেশের থেরি পোশাক খাত নিয়ে যড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সজাগ থাকার জন্য দেশবাসীর প্রতি আহবান জানান।
মঙ্গলবার ছিল সম্মেলনের শেষ দিন। সম্মেলনে মোট ৯টি সেশন অনুষ্ঠিত হয়। এ সব সেশনে লক্ষ্যমাত্রা অনুষায়ী রফতানি আয় বাড়াতে যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানীর পর্যাপ্ততা নিশ্চিত, কারখানার কর্মপরিবেশ উন্নয়ন ও নিরাপত্তা জোরদার এবং ক্রেতা প্রতিষ্ঠানের বাংলাদেশি পণ্যের মূল্য বৃদ্ধির বিষয়ে সুপারিশ করা হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)