ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪৫ সেকেন্ড

ঢাকা শনিবার, ৪ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ সফর, ১৪৪১

বিজ্ঞান-প্রযুক্তি এবার স্মার্ট গ্লাস নিয়ে আসছে ফেইসবুক

এবার স্মার্ট গ্লাস নিয়ে আসছে ফেইসবুক

নিরাপদ নিউজ : বেশ ঘটা করে এসেছিল গুগল গ্লাস। তবে, ঢেউ ওঠেনি তেমন একটা। এবার অগমেন্টেড রিয়ালিটি গ্লাস বানানোর লক্ষ্যে কাজ করছে ফেইসবুক। ওয়াশিংটনের রেডমন্ডে ফেইসবুক রিয়ালিটি ল্যাবস-এ কয়েক বছর ধরে এটি নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

স্মার্ট গ্লাসটি বানাতে কিছু বাধার মুখে পড়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। এজন্য এখন অন্য প্রতিষ্ঠানের সাহায্য চাচ্ছে তারা। ডিভাইসটি পুরো প্রস্তুত করতে সানগ্লাস ব্যান্ড রে-ব্যানের মূল প্রতিষ্ঠান লুক্সোটিকার সঙ্গে অংশীদারিত্ব করেছে ফেইসবুক।

বিষয়টির সঙ্গে জড়িত এক ব্যক্তির বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে গ্রাহকের জন্য ডিভাইসটি পুরোপুরি প্রস্তুত করবে লুক্সোটিকা।

অভ্যন্তরীণভাবে এই ডিভাইসটির সাংকেতিক নাম বলা হচ্ছে অরিওন। স্মার্টফোনের বদলি হিসেবে ব্যবহারের লক্ষ্যেই এটি বানাচ্ছে ফেইসবুক। গ্লাসটির মাধ্যমে কল করতে পারবেন গ্রাহক। এ ছাড়া ছোট পর্দায় বিভিন্ন তথ্য দেখানো হবে এবং সামাজিক মাধ্যমে ভিডিও লাইভ স্ট্রিম করতে পারবেন গ্রাহক।

এর পাশাপাশি একটি এআই নির্ভর ভয়েস অ্যাসিস্টেন্ট বানাচ্ছে ফেইসবুক। গ্লাসের কমান্ড ইনপুট হিসেবে কাজ করবে এটি। মোশন সেন্সেরর মাধ্যমে তথ্য ইনপুট হিসেবে নেবে এমন একটি আংটি নিয়েও কাজ করছে ফেইসবুক। এই ডিভাইসের সাংকেতিক নাম বলা হয়েছে আগিওস।

ফেইসবুকের রেডমন্ড কার্যালয়ে শত শত কর্মী স্মার্ট গ্লাস প্রকল্পে কাজ করছেন বলে জানানো হয়েছে। ডিভাইসটির আকার ছোট করতে সমস্যার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।

ডিভাইসটি পুরো প্রস্তুত করতে এখনও অনেক সময় রাখা হলেও এটি ঠিক সময়ে বাজারে আসবে এমন কোনো নিশ্চয়তা নেই। তবে ওই সূত্রের পক্ষ থেকে বলা হয়েছে প্রকল্পটিতে অনেক গুরুত্ব দিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। প্রতিষ্ঠানের হার্ডওয়্যার প্রধান অ্যান্ড্রু বসওয়ার্থকে এই প্রকল্পে জোর দেওয়ার জন্যও বলেছেন ফেইসবুক প্রধান।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)