ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪১ মিনিট ৪৪ সেকেন্ড

ঢাকা বুধবার, ২ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

লাইফস্টাইল কম কাজ পছন্দ পুরুষদের

কম কাজ পছন্দ পুরুষদের

কম কাজ পছন্দ পুরুষদের

কম কাজ পছন্দ পুরুষদের

১৩ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : বেশি রোজগার মানেই যে বেশি কাজপাগল লোক তা নয়। সাম্প্রতিক এক পর্যবেক্ষণে উল্টো ফল পাওয়া গেছে। বরং তারা সঙ্গীর সঙ্গে সময়কাটাতেই বেশি পছন্দ করেন। আর সেটা করতে কম রোজগারেও আপত্তি নেই।
পরিবারের রোজগেরে পুরুষরা সন্তানের সঙ্গ পাওয়ার মতোই সঙ্গীর সঙ্গে সময় কাটানোতে আকর্ষণ বোধ করে। গবেষণায় দেখা গেছে, সন্তান না থাকলেও রোজগার করে যে পুরুষ তারা পারিবারিক জীবনেও সমানভাবে অংশগ্রহণ করার ক্ষেত্রে চাপ অনুভব করে।
সাধারণ ধারণা হচ্ছে, যাঁরা বেশি রোজগার করেন তারা জীবন গড়ার জন্য বেশিক্ষণ কাজ করেন। তবে এই পর্যবেক্ষণ সেই ধারণা ভেঙে দিয়ে বলছে, বরং ঘরের সবচেয়ে বেশি উপার্যনকারী বেশিরভাগ পুরুষ কম কাজ করতে চায়।
এই গবেষণার জন্য ব্রিটেনের ইউনিভার্সিটি অফ লেস্টার’য়ের সমাজবিজ্ঞানী শিরীন কাজি এবং সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অফ বার্ন’য়ের রবিন স্যামুয়েল ইউরোপের ১২টি দেশের চার হাজার কর্মজীবীর উপর করা জরিপের তথ্য পর্যালোচনা করেন।
তারা দেখেন, এই জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে শতকরা ৫৮জন উপর্যনক্ষম পুরুষ, যাঁরা তাদের সঙ্গীর চাইতে বেশি আয় করেন, তারা কম কাজ করে ঘরে বেশি সময় কাটাতে পছন্দ করেন। মাত্র শতকরা ১৫ভাগ বেশিক্ষণ কাজ করতে চায়।
উপর্যনক্ষম পুরুষদের মধ্যে যাদের সঙ্গী আছে তবে সন্তান নেই তারাও সন্তান ও সঙ্গী আছে এরকম পুরুষদের মতো কম কাজ করে ঘরে সময় কাটানোতে উন্মুখ হয়ে থাকেন।
এমনকি যেসব পুরুষ তাদের সঙ্গীর চাইতে কম বা সমান উপার্যন করেন, তারাও কম সময় কাজ করতে চান। যদিও বেশি উপার্যনক্ষম পুরুষের তুলনায় সেই অনুপাত কম। সোসিয়োলজি জার্নালে এই পর্যালোচনা প্রকাশিত হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)