ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ২৫, ২০১৮

ঢাকা বুধবার, ৫ পৌষ, ১৪২৫ , শীতকাল, ১১ রবিউস-সানি, ১৪৪০

বরিশাল কলাপাড়ায় দুর্যোগ ঝুঁকিমুক্ত আদর্শ গ্রাম প্রকল্প পরিচিতি

কলাপাড়ায় দুর্যোগ ঝুঁকিমুক্ত আদর্শ গ্রাম প্রকল্প পরিচিতি

রাসেল কবির মুরাদ, নিরাপদ নিউজ:  কলাপাড়ায় লতাচাপলী ইউনিয়নে দুর্যোগ ঝুঁকি মুক্ত আদর্শ গ্রাম তুলাতলীর প্রকল্প পরিচিতি তুলে ধরে এক কর্মশালার আয়োজন করেছে বেসরকারী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ বাংলাদেশ। উপক’লীয় এলাকার জনগোষ্ঠীর উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের আওতায় রবিবার সকালে প্রকল্প এলাকায় এ কর্মসূচীর আয়োজন করা হয়। এসময় লক্ষীপাড়া, পুনামপাড়া, মিশ্রীপাড়া ও নয়া মিশ্রীপাড়া গ্রামের ফ্রেন্ডশিপ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রায় পঞ্চাশ সদস্য ছাড়াও প্রধান অতিধি হিসাবে উপস্থিত ছিলেন লতাচাপলী ইউপি চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা। বিশেষ অতিথি ছিলেন ফ্রেন্ডশিপের আঞ্চলিক সমন্বয়কারী সাইদুর রহমান ও এমআইএস কর্মকর্তা মাহাফুজুল ইসলাম।

প্রজেক্ট ইনচার্জ তৌহিদুর রহমানের সঞ্চালনায় আদর্শ গ্রামের বিভিন্ন উন্নয়ন প্রকেল্পের বিভিন্ন কর্মকান্ড এবং অগ্রগতি তুলে ধরেন বাংলাদেশ উপক’লীয় এলাকার জনগোষ্ঠীর উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের ইনচার্জ মাসুদ রানা ও প্রকল্প সহায়তাকারী আকতারুজ্জামান। আদর্শ গ্রামের দুর্যোগ ঝুকির সক্ষমতা তুলে বক্তব্য রাখেন ফ্রেন্ডশিপ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য কবির হোসেন।

প্রকল্প ইনচার্জ মাসুদ রানা বলেন, সড়কের দু’পাশে ফলজ-বনজ-ঔষধি গাছের বৃক্ষ রোপন, বসত বাড়ীর ভিটা উচুকরন, মাছের ঘের ও পুকুরের চারপাশ বেড় দেয়া এবং উদ্বার উপকরন সরবাহের মাধ্যমে পটুয়াখালীর কলাপাড়ার সমুদ্র উপকূলবর্তী লতাচাপলী ই্উনিয়নের তুলাতলী গ্রামকে দুর্যোগ ঝুকিমুক্ত আদর্শ গ্রাম হিসাবে উন্নীত করা হয়েছে। পাশপাশি বসত বাড়ির অঙ্গিনায় সবজি চাষের মাধ্যমে জীবনমান উন্নয়নে আয়বর্ধনমুলক প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ বাংলাদেশ।

লতাচাপলী ইউপি চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা বলেণ, বেসরকারী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ উপকূলীয় এলাকা লতাচাপলীর দুর্যোগ ঝুকিতে থাকা মাধারন মানুষের জীবন ও সম্পদের ঝুকিহ্রাসের জন্য এ এলাকায় দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। এর ফলাফল হিসাবে বিগত দিনগুলোতে এ এলাকায় বিভিন্ন দুর্যোগে জীবন ও সম্পদহানি অনেকাংশে কমে গিয়েছি।

উল্লেখ্য, দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের আওতায় ফ্রেন্ডশিপ বাংলাদেশ প্রকল্প এলাকার সুবিধাভোগীদের হাতে বিভিন্ন উদ্বার উপকরন বিতরনসহ ঘরবাড়ি উচু করন ও মেরামত এবং পুকুরের চারপাশে বেড় দেয়া কাজে আর্থিক সহায়তা করেছে। আয়বর্ধনমুলক কর্মকান্ডের জন্য বসতভিটায় সবজি চাষের সহায়তাসহ সময়পযোগী দুর্যোগ ঝুকিহ্রাস প্রশিক্ষন প্রদান করে আসছে। এছাড়াও প্রকল্প এলাকার তুলাতলী গ্রামের দুই কি.মি রাস্তার পাশে প্রায় দেড় হাজার ফলজ ও বনজ বৃক্ষ রোপন করেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)