ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ৭, ২০১৮

ঢাকা শুক্রবার, ২৮ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৫ রবিউস-সানি, ১৪৪১

জাতীয় নিরাপদ সড়ক দিবস, লিড নিউজ কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা

নিরাপদ নিউজ :  চলছে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মাসব্যাপী সচেতনতামুলক কর্মসূচি। ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৮ এবং জাহানারা কাঞ্চনের ২৫তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে শুরু হওয়া নিরাপদ সড়ক চাই আন্দোলনের মাসব্যাপী কর্মসূচির আজ ছিলো ৭ম দিন। ৭ম দিনে আজ রবিবার (০৭ অক্টোবর) নিরাপদ সড়ক চাই (নিসচা)’র ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ উদযাপন উপলক্ষে সকাল সাড়ে ১০টায় রাজধানীর ঢাকায় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই(নিসচা) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

কর্মশালার সভাপতিত্ব করেন, প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুর ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব, সৈয়দ এহসান-উল হক কামাল, লিটন এরশাদ- যুগ্ন মহাসচিব,নিসচা ও আহবায়ক, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটি,এস এম আজাদ হোসেন-সাংগঠনিক সম্পাদক ও সদস্য সচীব, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটি, ব্রি,জে, মো: আসাদুজ্জামান সুবহানী (অব) রেজিস্ট্রার, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ।

আরো উপস্থিত ছিলেন,বেলাইয়েত হোসেন খান নান্টু-যুগ্ন মহাসচিব,মিরাজুল মঈন জয়-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক,কেন্দ্রীয় সদস্য নজরুল ইসলাম ফয়সাল,কেন্দ্রীয় সাধারণ সদস্য আসাদুর রহমান আসাদ,সাকিব হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, তোমরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তোমাদের মাঝে আমি জ্ঞান বিতরণ করতে আসিনি। আমি এসেছি তোমাদের যে জ্ঞান আছে এবং আমাদের যে জ্ঞান আছে তার সাথে বুঝপরামর্শ করতে। শিক্ষার্থীদের আগামীদিনের নেতা উল্লেখ করে ইলিয়াস কাঞ্চন বলেন,তোমাদের হাতে দেশের ভবিষ্যত। তোমাদেরকে দেশের আইন,নিয়ম-কানুন বিশেষ করে সড়কে চলার,যানবাহন ব্যবহার করার নিয়ম কানুন জানতে হবে,মানতে হবে।নিজে সচেতন হতে হবে,পরিবারের এবং প্রতিবেশীদের সচেতন করতে হবে। যেখান সেখান দিয়ে রাস্তা পারাপার হওয়া যাবে না,মনে রাখবে রাস্তা একটি অত্যন্ত বিপদজনক জায়গা। এখানে প্রতিমূহুর্তে চলমান ভুত চলাচল করে।সামান্য অসাবধানতায় এই ভুত পিষ্ট করে দিয়ে যাবে। আজকের এই কর্মশালা আয়োজন করায় তিনি কলেজ কর্তৃপক্ষকে এবং নিসচা স্কুল প্রশিক্ষণ টিমকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে যুগ্ন মহাসচিব লিটন এরশাদ বলেন, শুধু জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নয় আমাদের সারা জীবনে প্রতিটি মুহুত্বে সড়কে সাবধানে চলতে হবে। সড়কে সাবধানতার কোন বিকল্প নেই। নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব, সৈয়দ এহসান-উল হক কামাল বলেন,সড়কে শৃঙ্খলা ফেরাতে আমাদের জ্ঞানের পাশাপাশি দায়িত্ববান হতে হবে। আমরা যেটুকু জানি তা মেনে চলতে হবে। সড়কে চলাচলের বিষয়ে আমাদের অনেক সচেতনতার প্রয়োজন আছে। জীবন আমাদের এই জীবন রক্ষা করার জন্য আমাদেরকেই এগিয়ে আসতে হবে।

কর্মশালার শোক প্রস্তাব উত্থাপন ও বক্তব্য রাখেন নিসচা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন।কর্মশালার সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুর ইসলাম বলেন,নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে আজ আমাদের মাঝে পেয়ে আমরা আনন্দিত ও কৃতজ্ঞ। তিনি যখন এ আন্দোলন শুরু করেন তখন মানুষ খুব একটা সচেতন ছিল না, গাড়ীর সংখ্যা অনেক কম ছিল, কিন্তু সড়ক দুর্ঘটনার,নিহতের ও আহতের সংখ্যা অনেক বেশী ছিল।তিনি এবং তাঁর নিবেদিত কর্মীবাহিনীর নিরলস প্রচেষ্টার ফলে সড়ক দুর্ঘটনা,নিহত আহতের সংখ্যা অনেক কমে গেছে।এ অবদান নিরাপদ সড়ক চাই প্রতিষ্ঠানের।আমাদের আরো সচেতন হতে হবে।একাজে সকলকে এগিয়ে আসতে হবে। কর্মশালা শেষে সকল শিক্ষার্থীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনমুলক লিফলেট বিতরণ করা হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)