ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জানুয়ারি ২৫, ২০১৮

ঢাকা রবিবার, ৪ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৭ জিলহজ্জ, ১৪৪০

জাতীয়, লিড নিউজ কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে : আমু

কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে : আমু

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু – ফাইল ফটো

২৫ জানুয়ারি ২০১৮, নিরাপদনিউজ : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু দেশের অর্থনীতিসহ সার্বিক উন্নয়নের লক্ষ্যে পরিকল্পিত শিল্পায়ন নিশ্চিতে কারিগরি শিক্ষার বিকাশ ও প্রসারের আহ্বান জানিয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাকরাইলে অবস্থিত আইডিইবি ভবনে অনুষ্ঠিত ‘বিসিআইসি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির জাতীয় সম্মেলন ও ১৩তম কাউন্সিল অধিবেশন’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

আমির হোসেন আমু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার জন্য রূপকল্প ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রীর এই পরিকল্পনা বাস্তবায়নে প্রকৌশীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। প্রকৌশলীরা হচ্ছেন শিল্পায়নের মূল কারিগর। তাই দেশকে পরিকল্পিতভাবে শিল্পায়নের দিকে নিয়ে যেতে হলে আমাদেরকে কারিগরি শিক্ষার প্রসার ও উন্নত করতে হবে।

মন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য বর্তমান সরকারের সময় ১০০টি ইকোনমিক জোন করার উদ্যোগ নেয়া হয়েছে। দেশে বিনিয়োগ, কর্মসংস্থান বাড়ানোর জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। এসব জায়গায় উৎপাদন বাড়াতে এবং সঠিকভাবে কাজ করার জন্য দক্ষ ও প্রশিক্ষিত জনবল দরকার। এজন্য কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী এবং প্রশিক্ষিত করে তুলতে হবে। এই লক্ষ্যে উপজেলা পর্যায়ে দক্ষ ও প্রশিক্ষিত কারিগরি জনবল তৈরির লক্ষ্যে টিটিসি চালু করা হয়েছে।

নারীদের জন্য পৃথক পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন করা হচ্ছে। বিসিআইসিতে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগ ও পদোন্নতিসহ অন্যান্য পেশাগত সমস্যার সামাধানে নিয়ম অনুযায়ী দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

দেশে দানাদার খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বিসিআইসির প্রকৌশলীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বিগত জাতীয় সংসদ নির্বাচনের আগে তিন মাস রাজনীতির নামে বিএনপি-জামায়াতের দেশব্যাপী জ্বালাও-পোড়াও, মানুষ হত্যা ও পেট্রোল বোমা নিক্ষেপের মধ্যেই বিসিআইসি সারাদেশে নিরবচ্ছিন্ন সার সরবরাহ করে কৃষি উৎপাদন অব্যাহত রেখেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)