ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ২, ২০১৮

ঢাকা শনিবার, ৩ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৬ জিলহজ্জ, ১৪৪০

চট্টগ্রাম, লিড নিউজ, সড়ক সংবাদ কাল চট্টগ্রাম-দোহাজারী রেললাইন উদ্বোধন করবেন রেলমন্ত্রী

কাল চট্টগ্রাম-দোহাজারী রেললাইন উদ্বোধন করবেন রেলমন্ত্রী

নিরাপদনিউজ:  দীর্ঘদিন পর দক্ষিণ চট্টগ্রামবাসীর স্বপ্ন পুরণ হচ্ছে শনিবার। যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে দীর্ঘ প্রায় দুই যুগ পর চট্টগ্রাম-দোহাজারী রুটে আরো একজোড়া লোকাল ট্রেন চলাচল করবে। এতে দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার সাধারণ যাত্রী নতুন একজোড়া ট্রেনের উদ্বোধন বা শনিবার থেকে চলাচল করবে এমন খবর শুনে উৎফুল্ল ও আনন্দিত দক্ষিণের শত শত মানুষ।

শনিবার সকাল ১০ টায় পটিয়ার রেলওয়ে ষ্টেশন থেকে নতুন এ একজোড়া ট্রেনের উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি। এসময় রেলওয়ে মন্ত্রনালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেনসহ উধর্তন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

পূর্বাঞ্চল রেলওয়ের সহকারী চীফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট (এসিওপিএস) মোঃ ওমর ফারুক বলেন, দক্ষিণ চট্টগ্রামে যাত্রী চাহিদা বেড়ে যাওয়ায় চট্টগ্রাম-দোহাজারী রুটে আরো একজোড়া ট্রেন উদ্বোধন হচ্ছে । বর্তমানে এক জোড়া ট্রেন চলাচল করছে। নতুন আরো একজোড়ে ট্রেন সংযোজন করায় এখন থেকে মোট দুইজোড়া ট্রেনের সময় সূচী হচ্ছে চট্টগ্রাম থেকে সকাল ১১টায় ছেড়ে দোহাজারী পৌছবে বেলা ২টায়। আবার দোহাজারী থেকে বিকাল ৩টায় ছেড়ে সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম আসবে। চট্টগ্রাম থেকে সন্ধ্যা ৭টায় ছেড়ে ১০টায় পৌছবে দোহাজারীতে। পরের দিন ভোরে দোহাজারী থেকে সাড়ে ৬টায় ছেড়ে চট্টগ্রামে পৌছবে সকাল সাড়ে ৯টায়। দুইজোড়া ট্রেন এভাবে চলাচল করবে বলে জানান তিনি। প্রতি শুক্রবার সাপ্তাহিক একজোড়া ট্রেন চলাচল বন্ধ থাকবে বলে জানান তিনি।

ইকবাল হোসেন নামের পটিয়ার এক যাত্রী বলেন, এক সময় ট্রেনে করে লেখা-পড়ার জন্য, কেউ-কেউ চাকরি-বাকরি ও ব্যবসায়িক কাজে কত স্বাচ্ছ্যন্দ্যে শহরে যাতায়াত করেছে। বর্তমানে দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন রুটের দুরাবস্থার কারণে যাত্রীদের অনেক টাকা ব্যয় করে বহু কষ্টে অন্য পরিবহনে যাতায়াত করতে হচ্ছে। এ অবস্থায় নতুন আরো একজোড়া ট্রেন চালু করছে জেনে খুবই খুশী। এ ট্রেন চালুর কারণে হাজার হাজার যাত্রী দুর্ভোগ থেকে মুক্ত যাবে। তাছাড়া চলাচলরত ট্রেনগুলোতে সার্ভিস ভাল করার দাবিও করছি রেল প্রশাসনের কাছে। এ রুটে ট্রেনের সংখ্যা বৃদ্ধি করে চলাচলে শৃঙ্খলা ফেরানো গেলে অন্যান্যদের পাশাপাশি দক্ষিণ চট্টগ্রামের শত-শত কলেজ- ইউনিভার্সিটির শিক্ষার্থীরাও উপকৃত হবে বলে জানান তিনি।

রেলওয়ে ও স্থানীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত প্রায় ৪৭ কিলোমিটারের পথটি রেলের একটি গুরুত্বপূর্ণ রুট। এ রুটে এক সময় প্রতিদিন সকাল-বিকাল ৪ জোড়া ট্রেনের নিয়মিত চলাচল ছিল। এলাকাবাসী নিরাপদ, সহজ ও সাশ্রয়ী যাতায়াতের জন্য এ রুট টি যখনই জনপ্রিয় হয়ে উঠে তখন হঠাৎ লোকসানের অজুহাত তুলে ৯০ দশকের দিকে একে একে বন্ধ করে দেয়া হয় এখানকার এসব লোকাল ট্রেনগুলো। এতে দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার যাত্রীকে প্রায় ২ যুগেরও অধিক সময় ধরে চরম দুর্ভোগে যাতায়াত করে আসতে হচ্ছে। দীর্ঘদিন যাবৎ ধরে এ রুটে ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি ছিল সাধারণ মানুষের।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)