আপডেট ৩৩ মিনিট ৩৫ সেকেন্ড

ঢাকা শনিবার, ৩১ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৫ মুহাররম, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ কাশ্মির ইস্যুতে মধ্যস্ততার কথা বললেন ট্রাম্প

কাশ্মির ইস্যুতে মধ্যস্ততার কথা বললেন ট্রাম্প

নিরাপদ নিউজ: কাশ্মির ইস্যুতে মধ্যস্ততার প্রস্তাব পুনর্ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, কাশ্মীর সঙ্কট নিরসনের দায়িত্ব ভারত ও পাকিস্তানের। কিন্তু কয়েক দশক ধরে চলা এই বিতর্কের অবসানে যদি দুই প্রতিবেশী দেশ আমার কাছে সহায়তা চায়, তবে আমি সাহায্য করতে প্রস্তুত।

বৃহস্পতিবার সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন ট্রাম্প। এক সপ্তাহের মধ্যে এ নিয়ে দ্বিতীয় বার বিষয়টি নিয়ে আগ্রহ দেখালেন তিনি।

তবে তৃতীয় কোনো পক্ষ এতে হস্তক্ষেপ করতে পারে না দাবি করে ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভারত। যদিও পাকিস্তান এতে সমর্থন জানিয়েছে।

এর আগে গত সপ্তাহে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে যৌথ সংবাদ সম্মেলনে বলেছিলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাকে অনুরোধ করেছেন কাশ্মির সঙ্কটে মধ্যস্ততা করতে। যদিও ভারতের পক্ষ থেকে এমন দাবির কথা অস্বীকার করা হয়েছে।

ট্রাম্প বলেন, মধ্যস্থতাকারী হিসেবে আমাকে গ্রহণ না করা এটা ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দায়িত্ব। আমার প্রস্তাব তারা গ্রহণ করুক কিংবা না করুক, আমি মনে করি তারা চমৎকার লোক- ইমরান খান ও নরেন্দ্র মোদি। আমার ধারণা হচ্ছে, তাদের মধ্যে খুবই ভালো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে। কিন্তু যদি তারা কারও হস্তক্ষেপ চান, তাদের সহায়তা করতে… এবং এ বিষয়ে আমি পাকিস্তানের সঙ্গে আলাপ করব ও ভারতের সঙ্গেও অকপটে কথা বলব।

এদিকে ভারত আবারো ট্রাম্পের এই প্রস্তাব প্রত্যাখান করেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর জানিয়েছে, তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে বলেছেন, কাশ্মিরের বিষয়টি শুধুমাত্র ভারত ও পাকিস্তানের।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)