সংবাদ শিরোনাম

২১শে অক্টোবর, ২০১৭ ইং

00:00:00 রবিবার, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ , হেমন্তকাল, ২রা সফর, ১৪৩৯ হিজরী
বিজ্ঞান-প্রযুক্তি, লিড নিউজ কিশোরী মেয়েরাই সাইবার অপরাধের শিকার হয় বেশি : পলক

কিশোরী মেয়েরাই সাইবার অপরাধের শিকার হয় বেশি : পলক

পোস্ট করেছেন: মোবারক হোসেন | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৯, ২০১৭ , ৭:২০ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান-প্রযুক্তি,লিড নিউজ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

১৯ এপ্রিল ২০১৭, নিরাপদ নিউজ : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে সাইবার অপরাধের শিকার মানুষের বড় অংশটি অল্পবয়সী নারী বা কিশোরী মেয়েরা। এসব অল্প বয়সী মেয়ের আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি থাকে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক বলেন, ‘অল্প বয়সী মেয়েরা যখন সাইবার অপরাধের শিকার হয়, অনেক সময় তারা বুঝতে পারে না যে তারা কী করবে বা কাকে জানাবে। অনেকেই কাউকে জানায়ও না। নীরবে হয়রানির শিকার হতে থাকে। এসব হয়রানি ঠেকাতে ও সাইবার অপরাধের শিকার হলে করণীয় সম্পর্কে সচেতন করতেই স্কুল শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার এ উদ্যোগ নেওয়া হয়েছে।’

এ কর্মশালা থেকে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আগামীতে সাইবার অপরাধ মোকাবিলায় আরো বেশি কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।
সিসিএর নিয়ন্ত্রক আবুল মুনসুর আহমেদ সারফ উদ্দিন অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন। এ সময় আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান, ফোর ডি কমিউনিকেশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল ইমরান প্রমুখ।

সরকারের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন কন্ট্রোল অব সার্টিফায়িং অথরিটি (সিসিএ) এ কর্মশালার আয়োজন করেছে। এ কর্মসূচির আওতাধীন দেশব্যাপী আট বিভাগের ৪০টি স্কুল ও কলেজের প্রায় ১০ হাজার ছাত্রীকে সচেতন করা হবে।

কর্মশালায় অংশগ্রহণকারীরা সাইবার অপরাধ ও সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল, অপরাধ সংগঠিত হলে তা থেকে পরিত্রাণের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরসমূহের নম্বর, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি এবং সুনির্দিষ্ট উপায় সম্পর্কে ধারণা পাবেন।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn2Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us