আপডেট ২৫ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৪ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ১৪ শাওয়াল, ১৪৪০

জাতীয়, লিড নিউজ ‘কেমিক্যাল গুদাম উচ্ছেদের সিদ্ধান্ত থেকে সরবে না সরকার’

‘কেমিক্যাল গুদাম উচ্ছেদের সিদ্ধান্ত থেকে সরবে না সরকার’

নিরাপদ নিউজ: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, পুরান ঢাকা থেকে কেমিক্যাল গুদাম উচ্ছেদ কার্যক্রম থেকে সরকার সরে আসবে না। তিনি বলেন , প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ব্যাপারে সিরিয়াস। এরইমধ্যে তিনি একটি দিক-নির্দেশনা দিয়েছেন। সেই অনুযায়ী কাজ চলছে।

রবিবার সচিবালয়ে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপনের লক্ষ্যে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন। তিনি জানান, গণহত্যা দিবসের রাতে সারাদেশে এক মিনিট ব্লাক আউট কর্মসূচি পালন করা হবে।

চকবাজারে কেমিক্যালের গোডাউন উচ্ছেদে সরকার দমে যাবে কী না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দমে যাওয়ার তো প্রশ্নই আসে না। যেখানে এত মানুষ হতাহত হচ্ছে, জনস্বার্থে দমে যাওয়ার প্রশ্নই আসে না। এখানে মেয়র মহোদয় একটি সিদ্ধান্ত দেবেন, তিনি তার নগরে কোথায় কোনটা রাখবেন। জাতীয়ভাবেও আমরা নির্দেশনা দিয়ে যাচ্ছি। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, নিমতলীর ঘটনার পরই আমরা জাতীয় পর্যায়ে সিদ্ধান্ত নিয়েছিলাম পুরনো ঢাকায় এ সব কেমিক্যাল ফ্যাক্টরি যাতে না থাকে। এ ধরনের দাহ্য পদার্থের গুদামগুলো যাতে সরিয়ে নেওয়া হয়। প্রাথমিকভাবে কয়েক বছর তারা এটা মেনেছিলেন, এখন দেখেছি তারা আবার এই কর্মটি করেছেন। যার খেসারত আমাদের দিতে হলো।

তিনি আরও বলেন, আমরা সিরিয়াস একটা নীতিমালা তৈরি করে সেটা যাতে সবাই মানে সেজন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। এ জন্য মুখ্য ভূমিকা পালন করছেন আমাদের দক্ষিণের মেয়র। তিনি যেভাবে সহযোগিতা চাইবেন বা চাচ্ছেন আমরা সেই কাজটিই করছি।

নীতিমালা করার বিষয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে অত্যন্ত সিরিয়াস, তিনি একটি দিকনির্দেশনা দিয়েছেন, এখান থেকে সরিয়ে নেওয়ার জন্য। সেগুলো সরিয়ে নেওয়া হচ্ছে। যারা যারা বাধা দিয়েছেন তাদের ভুল ভাঙবে, তারা নিজেরাই সহায়তা করবেন সরিয়ে নেওয়ার জন্য।

অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবেদন প্রায় হয়ে গেছে। আমরা স্বল্প সময়ের মধ্যে এটা দেবো।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)