আপডেট ২৬ সেকেন্ড

ঢাকা সোমবার, ৭ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২২ সফর, ১৪৪১

লাইফস্টাইল কে বেশি সুখী: তরুণরা নাকি বৃদ্ধরা?

কে বেশি সুখী: তরুণরা নাকি বৃদ্ধরা?

কে বেশি সুখী তরুণরা নাকি বৃদ্ধরা?

কে বেশি সুখী তরুণরা নাকি বৃদ্ধরা?

২৭ আগষ্ট, ২০১৬, নিরাপদনিউজ : বৃদ্ধরা তরুণ এবং মধ্যবয়সী প্রাপ্তবয়স্কদের চেয়ে শারীরিক বা মানসিকভাবে অতটা ধারালো নন। কিন্তু মানসিকভাবে তারা অন্য আর যে কোনো বয়সী লোকের চেয়ে বেশি সুস্থ। ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো কাউন্টিতে বসবাসকারী লোকদের ওপর পরিচালিত এক জরিপে এমনটাই প্রমাণিত হয়েছে।

গবেষণায়, প্রাপ্তবয়স্ক লোকদের জীবনব্যাপী তিনটি প্রধান উপাদানের মূল্যায়ন করা হয়। তাদের শারীরিক স্বাস্থ্য, জ্ঞানীয় স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্য। গবেষণায় দেখা গেছে, তরুণদের চেয়ে বৃদ্ধদের মানসিক স্বাস্থ্য ভালো হয়।
গবেষকরা আরো দেখতে পেয়েছেন, ২০ এবং ৩০ এর কোঠায় যাদের বয়স তাদের মানসিক স্বাস্থ্য আর যে কোনো বয়সী লোকের চেয়ে অনেক বেশি খারাপ অবস্থায় থাকে। গবেষণায় ২১ থেকে ৯৯ বছর বয়সী লোকদের মানসিক স্বাস্থ্য পর্যবেক্ষণ করা হয়। দ্য জার্নাল অফ ক্লিনিক্যাল সাইকিয়াট্রির আগস্ট সংখ্যায় গবেষণাটি প্রকাশিত হয়।
গবেষণায় দেখা গেছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শারীরিক স্বাস্থ্যের অবনতি ঘটে এবং চিন্তা করার ক্ষমতা কমে আসে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আবার তাদের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটে, সুখ এবং জীবন নিয়ে সন্তুষ্টিও বাড়ে। এমনটাই বলেছেন, সান দিয়েগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্টেইন ইনস্টিটিউট ফর রিসার্চ অন এজিং এর পরিচালক এবং উল্লিখিত গবেষণার প্রধান ড. দিলিপ জেস্টে।
আর বৃদ্ধ বয়স স্বল্প উদ্বেগ, নিচু মানসিক চাপ এবং অবসাদ কমে আসার সঙ্গেও সংশ্লিষ্ট।
বৃদ্ধ বয়সকে প্রায়ই বিষাদ এবং নিয়তির বয়স হিসেবে ভাবা হয়। যে সময়টাতে শারীরিক স্বাস্থ্য, সুখ এবং মানসিকভাবে ভালো থাকার বিষয়টিতে অবনতি ঘটে। তথাপি নতুন এই গবেষণায়, বার্ধক্যের একটি বৈপরীত্যমূলক বৈশিষ্ট দেখা গেল।
পুরোনো গতানুগতিক ধারণাকে ভুল প্রমাণিত করে এই গবেষণায় দেখা গেল বৃদ্ধ লোকেরা আরো বেশি সুখী এবং পরিতৃপ্ত থাকেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)