আপডেট ২ সেকেন্ড

ঢাকা শনিবার, ১০ চৈত্র, ১৪২৫ , বসন্তকাল, ১৬ রজব, ১৪৪০

আইন-আদালত, লিড নিউজ কোকা-কোলার বোতলে ‘মাথা নষ্ট’ ‘ফাপর’ ‘অস্থির’সহ বিভিন্ন শব্দের ব্যবহার কেন অবৈধ নয়: হাইকোর্ট

কোকা-কোলার বোতলে ‘মাথা নষ্ট’ ‘ফাপর’ ‘অস্থির’সহ বিভিন্ন শব্দের ব্যবহার কেন অবৈধ নয়: হাইকোর্ট

নিরাপদ নিউজ: ‘মাথা নষ্ট’ ‘ফাপর’ ‘অস্থির’সহ নানা শব্দ কোমল পানীয় কোকা-কোলার বোতলের লেবেলে ব্যবহার কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় এ ধরনের শব্দ ব্যবহার করে এই পানীয়ের বিজ্ঞাপন প্রচার কেন বন্ধের নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।

এছাড়া এই পানীয় বাজার থেকে কেন অপসারণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। তথ্য সচিব, শিল্প সচিব, সংস্কৃতি সচিব, ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাজারে থাকা কোকা-কোলার বোতলের মোড়কে বড় বড় হরফে ‘চরম’ ‘বাবু’ ‘ঢিলা’ ‘গুটি’ ‘প্যারা’সহ বিভিন্ন ধরনের শব্দ ব্যবহার করা হয়েছে। এইসব শব্দের প্রচলিত অর্থও তুলে ধরা হয়েছে ওই মোড়কে। এ ধরনের শব্দ বাংলা ভাষার বিকৃতি করেছে-এই দাবি করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. মনিরুজ্জামান।

রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার ও কোকা-কোলার পক্ষে তানজীব উল আলম উপস্থিত ছিলেন। শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)