ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট এপ্রিল ১৮, ২০১৭

ঢাকা রবিবার, ১০ আষাঢ়, ১৪২৫ , বর্ষাকাল, ৯ শাওয়াল, ১৪৩৯

বিজ্ঞান-প্রযুক্তি কোটি মানুষের চেনা এই ছবিটি: কিন্তু এ ছবির পেছনের সত্যটা জানেন কি?

কোটি মানুষের চেনা এই ছবিটি: কিন্তু এ ছবির পেছনের সত্যটা জানেন কি?

এ ছবির পেছনের সত্যটা জানেন কি?

১৮ এপ্রিল, ২০১৭, নিরাপদনিউজ : এই ছবিটি দেখে নিশ্চয়ই পুরনো স্মৃতিগুলো মনে পড়ে গেলো। আজ থাকে প্রায় ১৬ বছর আগে ২৪ আগষ্ট ২০০১ সালে রিলিজ হওয়া মাইক্রোসফট অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি-তে এই ছবিটি দেখেছেন। মাইক্রোসফট এটাকে ডিফল্ট ডেস্কটপ ইমেজ রূপে নির্বাচিত করেছিল।

এর পেছনের মজার কাহিনীটি হলো বহু বছর ধরে এই ফটোর সত্যতা সামনে আসেনি।

অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি তে আসার পরই এই ছবিটি জনপ্রিয় হয়ে যায়। দীর্ঘ সময় ধরে এই ছবিটিকে নিয়ে বিভ্রান্তি ছিল। শুরুতে এটাকে ফ্রান্স, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড উত্তর ওটাগো, দক্ষিণ-পশ্চিম ওয়াশিংটন ও জার্মানির বলা হয়েছিল। এমনকি জার্মানির ডাচ ভাষার সংস্করণ এনসাইক্লোপিডিয়াকতে এটা আয়ারল্যান্ডের বলা হয়েছে।

এই ছবিটি আমেরিকার বিখ্যাত ফটোগ্রাফার চার্লস নিজের ক্যামেরায় বন্দী করেছিলেন। জানুয়ারি ১৯৯৬ সালে তিনি কাজের জন্য ক্যালিফোর্নিয়ায় গিয়েছিলেন এরই মধ্যে রাস্তার মাঝে “সোনামা কান্ট্রি” কাছে এই সুন্দর দৃশ্যটি দেখতে পান।
চার্লসের কাছে এই ছবিটি সাধারণ ফটোর মতই ছিল। এরপর তিনি এই ছবিটি বিল গেটসের লাইসেন্সিং পরিষেবা “কোরবিস”-এ আপলোড করে দেন। কোম্পানির এক কর্মচারীর এই ফটোটি এতটাই পছন্দ হয়েছে সে এই ফটোটিকে বিল গেটসের কাছে পাঠিয়ে দেন।

অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপিতে দৃশ্যমান এই ফটোটি সমগ্র বিশ্বে বিখ্যাত। ২০০২ সালে একটি চ্যানেলকে দেওয়া সাক্ষাত্কারে চার্লসে এই ফটোটির সঠিক লোকেসান প্রকাশ করেন পরে। বহুজন “সোনামা কান্ট্রি” তে গিয়ে একই ধরনের ফটো চোলার চেষ্টা করেন কিন্তু তারা সেই কাজে সফল হননি।

– ইন্টারনেট

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)