ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৫ মিনিট ২৪ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৩ জিলক্বদ, ১৪৪০

বিজ্ঞান-প্রযুক্তি ক্যান্সার ও হার্ট এ্যাটাক শনাক্ত করবে গুগল

ক্যান্সার ও হার্ট এ্যাটাক শনাক্ত করবে গুগল

ক্যান্সার সেল

ক্যান্সার সেল

ঢাকা, ২৮ নভেম্বর, নিরাপদনিউজ : গুগল এবার ক্যান্সার ও হার্ট অ্যাটাক শনাক্তের প্রযুক্তি বানাতে যাচ্ছে। এ প্রযুক্তির মাধ্যমে প্রাণঘাতী ক্যানসার ও হার্ট অ্যাটাক সহজেই শনাক্ত করা যাবে।
আধুনিক যুগ আসার সঙ্গে সঙ্গে রোগ- বালাইও মানুষের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে। আগেকার মানুষের মধ্যে এতোসব অসুখ- দেখা যেতো না। কিন্তু দিন যতো গড়াচ্ছে ততই বাড়ছে এর প্রপোকতা। এমন এক পরিস্থিতিতে গুগল প্রযুক্তির নানা সমাহার মানব সেবায় কাজে লাগাতে যাচ্ছে।
ক্যান্সার ও হার্ট অ্যাটাকের তথ্য আগেভাগেই পরিধেয় প্রযুক্তিপণ্যে জানা যাবে অর্থাৎ আক্রান্ত হওয়ার আগেই প্রাণঘাতী ক্যান্সার ও হার্ট অ্যাটাক শনাক্ত করতে সক্ষম হবে- এমন যন্ত্র তৈরিতে কাজ করছে গুগল। গুগলের এক্স ল্যাবের লাইফ সায়েন্সের গবেষকেরা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন,
তারা এমন একটি বিষয় নিয়ে গবেষণা শুরু করেছেন, যা রক্তে জটিলতা সৃষ্টকারী ন্যানোপার্টিকেলের বিশ্লেষণ করে পরিধেয় প্রযুক্তিপণ্যে খুব সহজেই ফলাফল দেখাতে পারবে।
গত মঙ্গলবার নতুন এই প্রকল্প সম্পর্কে তথ্য দিয়েছে গুগল। গুগলের গবেষকেরা বলেছেন যে, তাদের এই গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে আছে। তবে বেশ কয়েকটি পরীক্ষায় আশাব্যঞ্জক ফলও তারা পেয়েছেন।
গবেষকেরা মনে করছেন, প্রাণঘাতী রোগ আগে থেকেই শনাক্ত করা গেলে, চিকিৎসার জন্য খুবই সুবিধাজনক বিষয় হবে। গুগলের গবেষকেরা জানান, বিশেষভাবে তৈরি একগুচ্ছ ‘ন্যানোপার্টিকেল’ পিল আকারে খেয়ে ফেলতে হবে। এটি রক্তে মিশে নির্দিষ্ট ক্যান্সার কোষ হতে তথ্য সংগ্রহ করতে সক্ষম হবে। গুগলের গবেষকেরা মনে করছেন, তাদের এ প্রযুক্তি সফল হলে, চিকিৎসকদের রোগ শনাক্তকরণের ক্ষেত্রে সুবিধা আসবে।
যেসব প্রতিষ্ঠান চিকিৎসার জন্য এই প্রযুক্তি ব্যবহার করতে চাইবে, তাদের শুধু লাইসেন্স নিতে হবে। সাধারণ মানুষও মনে করছে গুগলের স্বাস্থ্য বিষয়ক এসব প্রযুক্তি মানব সভ্যতায় এক বিশেষ ভূমিকা রাখবে।
বিশেষ করে বিশ্ব যখন ক্যান্সার ও হার্ট অ্যাটাকের মতো রোগ নিয়ে চিন্তিত তখন, এই প্রযুক্তি বিশ্ববাসীকে নতুন করে রোগ-বালাইকে জয় করার বাসনা জাগিয়ে তুলছে।-সূত্র: এএফপি

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)