আপডেট নভেম্বর ৩০, ২০১৭

ঢাকা মঙ্গলবার, ৬ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৯ জিলহজ্জ, ১৪৪০

জাতীয়, লিড নিউজ ‘ক্ষুদ্র-মাঝারী শিল্প অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশ’

‘ক্ষুদ্র-মাঝারী শিল্প অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশ’

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু – ফাইল ফটো

৩০ নভেম্বর ২০১৭, নিরাপদ নিউজ : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ক্ষুদ্র ও মাঝারী শিল্প বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষুদ্র ও মাঝারী শিল্পের উন্নয়নে সম্ভাব্য সকল সহযোগিতা দিয়ে যাচ্ছে। আমির হোসেন আমু বলেন, ‘বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসার ঘটছে। মোট কর্মসংস্থানের ৮০ থেকে ৮৫ ভাগই হয়ে থাকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে’।

তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প বর্তমান বিশ্বে দারিদ্র দূরীকরণ, প্রাকৃতিক পরিবেশের উন্নয়ন এবং অর্থনৈতিক উন্নয়নের চালিকা শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে।

ভারত সফররত শিল্পমন্ত্রী বৃহস্পতিবার নয়াদিল্লীতে ২১তম আন্তর্জাতিক ক্ষুদ্র ও মাঝারি শিল্প সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

‘ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন ফর স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেজ’- এর উদ্যোগে নয়াদিল্লীর ইন্ডিয়া হ্যাবিটেট সেন্টারে দু’দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতের উপ-রাষ্ট্রপতি এম. ভেনকাইয়া নাইডু। আরও বক্তব্য রাখেন- ভারতের মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পবিষয়ক মন্ত্রী গিরিরাজ সিং, বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু, মরিশাসের বাণিজ্য, শিল্প ও সমবায়মন্ত্রী সোমিলদূত ভোলা।

ভেঙ্কাইয়া নাইডু বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্প এখন বিশ্ব অর্থনীতির মেরুদণ্ড। বিশ্বের প্রতিটি দেশই এখন অর্থনৈতিক বৈষম্য এবং দারিদ্র্যতা দূরীকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্প দিন দিন উল্লেখযোগ্য ভূমিকা রাখছে’।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)