সংবাদ শিরোনাম

২৭শে মে, ২০১৭ ইং

00:00:00 রবিবার, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ , গ্রীষ্মকাল, ২রা রমযান, ১৪৩৮ হিজরী
মিডিয়া, লিড নিউজ গৃহস্থালিতে নারীশ্রমের যথাযথ মূল্যায়ন হলেই প্রবৃদ্ধির সঠিক পরিমাপ সম্ভব : তথ্যমন্ত্রী

গৃহস্থালিতে নারীশ্রমের যথাযথ মূল্যায়ন হলেই প্রবৃদ্ধির সঠিক পরিমাপ সম্ভব : তথ্যমন্ত্রী

পোস্ট করেছেন: মোবারক হোসেন | প্রকাশিত হয়েছে: মে ১৮, ২০১৭ , ৮:৪৫ অপরাহ্ণ | বিভাগ: মিডিয়া,লিড নিউজ

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

১৮ মে ২০১৭, নিরাপদ নিউজ : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গৃহস্থালিতে নারীর শ্রমের মূল্যায়ন নারী-পুরুষ সমতায়ন ও জাতীয় প্রবৃদ্ধির সঠিক চিত্রায়নে একান্ত জরুরি। গৃহস্থালির কাজসহ সব অনানুষ্ঠানিক কাজের মূল্যায়ন ও স্বীকৃতি লিঙ্গবৈষম্য দূর করতে সাহায্য করবে। নারীশ্রমের যথাযথ মূল্যায়ন হলেই কেবল প্রবৃদ্ধির সঠিক পরিমাপ সম্ভব। নতুবা, বিপুল নারীশ্রম জাতীয় প্রবৃদ্ধি হিসাবের বাইরে রয়ে যায়।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) সেমিনার কক্ষে ‘গৃহস্থালি কর্মকাণ্ডে নারীর শ্রম’ শীর্ষক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয় ও অ্যাকশন এইডের সহায়তায় পিআইবি এ কর্মশালার আয়োজন করে।

তথ্যমন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অর্জনে লিঙ্গবৈষম্য সম্পূর্ণ দূর করতে হবে। এছাড়া শ্রম বিষয়ক খবর এবং সেখানে নারীর শ্রম কতটুকু মূল্যায়িত হচ্ছে সেদিকে সাংবাদিকবৃন্দের নজর রাখতে হবে। দেখা যায়, সংসারের নারীরা যখন গৃহস্থালির কাজ করে তা মূল্যায়িত হয় না। কিন্তু সেই একই কাজ যখন অর্থের বিনিময়ে নিয়োজিত কেউ করে তা মূল্যায়িত হয়।
নারীশ্রমের মূল্যায়ন বিষয়ে গবেষণা ও তা সবার জন্য প্রকাশ করতে কর্মশালার আয়োজকদের আহ্বান জানান তিনি।

পিআইবির মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে বিশেষ অতিথি জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ড. মেঘনা গুহ ঠাকুরতা ও অ্যাকশন এইডের প্রতিনিধি শেখ মনজুর-ই-আলম উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন।

এদিকে মহান মুক্তিযুদ্ধ, একাত্তরে পাকিস্তানী হানাদার ও তাদের দোসরদের পরিচলিত গণহত্যা ও নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের চিত্র দেশ ও বিশ্ববাসীর কাছে ফুটিয়ে তোলার জন্য ফটোসাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা জানান তথ্যমন্ত্রী।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) সেমিনার কক্ষে ‘ফটোসাংবাদিকতা বিষয়ে আন্তর্জাতিক সেমিনার’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সহায়তায় পিআইবি এ সেমিনারের আয়োজন করে।

ফটোসাংবাদিকরা ইতিহাস ধরে রাখেন, তাদের আলোকচিত্র সত্যের সাক্ষী, উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধ, ঘৃণ্য গণহত্যা এবং নব্বইয়ের গণআন্দোলনে তাদের তোলা ছবিগুলো এদেশের মুক্তিকামী মানুষের সংগ্রামকে সফলতার পথে এগিয়ে নিয়েছে। এজন্য আমরা ফটোসাংবাদিকদের প্রতি কৃতজ্ঞ।

ফটোসাংবাদিকদের জন্য ঝুঁকিভাতা প্রচলনের যুক্তি এবং ‘ক্যামেরাম্যান’ ও ‘ফটোসাংবাদিকে’র পার্থক্য তুলে ধরে মন্ত্রী বলেন, সংবাদ ও গণমাধ্যম বিষয়ে জ্ঞান প্রয়োগ করে আলোকচিত্র ধারণ ও মুদ্রণ নিয়ে কাজ করেন ফটোসাংবাদিকরা। তাদের কাজে ঝুঁকি বেশি বলে ঝুঁকিভাতাও থাকা উচিত।

এসময় সেমিনারে যোগ দেয়া নেপালের জাতীয় ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের ১০ সদস্যের দলকে স্বাগত জানান তিনি।

ইনু বলেন, তাদের এ অংশগ্রহণ দু’দেশের সংবাদজগতের মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করবে।

পিআইবির মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে এবং বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট একেএম মহসীনের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ ও নেপাল ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধি তেজ বাহাদুর ব্যাসনেট (Tej Bahadur Basnet)।
সেমিনার উদ্বোধনের পর নেপালের জাতীয় ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের ১০ সদস্যের দলটি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সাথে পিআইবি বোর্ডরুমে সৌজন্য সাক্ষাতে মিলিত হয়।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn1Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us