ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৫৩ মিনিট ৫৯ সেকেন্ড

ঢাকা শনিবার, ২৯ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৬ রবিউস-সানি, ১৪৪১

রাজনীতি গ্রিন ইন্ডাস্ট্রিয়ালাইজেশন সরকারের অঙ্গীকার: শিল্পমন্ত্রী

গ্রিন ইন্ডাস্ট্রিয়ালাইজেশন সরকারের অঙ্গীকার: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু- ফাইল ফটো

নিরাপদ নিউজ: পরিবেশবান্ধব সবুজ শিল্পায়ন বা গ্রিন ইন্ডাস্ট্রিয়ালাইজেশন প্রধানমন্ত্রীর নেতৃত্বে পরিচালিত বর্তমান সরকারের রাজনৈতিক অঙ্গীকার বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক্সপোনেট আয়োজিত ৯ম আন্তর্জাতিক বিড (বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) এক্সপো অ্যান্ড ডায়ালগ-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি। চার দিনব্যাপী এবারের প্রদর্শনীতে প্রায় আড়াই হাজার শিল্পোদ্যোক্তা, কারিগরি বিশেষজ্ঞ, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, প্রকৌশলী, স্থপতি, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

মন্ত্রী বলেন, আমাদের সরকার জিরো দূষণ ও জিরো দুর্ঘটনা নীতির ভিত্তিতে শিল্প গড়ে তুলতে বদ্ধপরিকর। শিল্পায়ন আমাদের অগ্রাধিকার। তবে পরিবেশের ক্ষতি করে এমন কোনো ধরনের শিল্পায়নের পক্ষে নই। আন্তর্জাতিক বিড এক্সপোতে যেসব প্রযুক্তি ও যন্ত্রপাতি উপস্থাপন করা হয়েছে তা দেখে আমাদের উদ্যোক্তারা সমৃদ্ধ হবেন। এসব প্রযুক্তি ব্যবহার করে অনুপ্রাণিত হবেন নিজ নিজ শিল্প-কারখানার জ্বালানি দক্ষতা এবং অবকাঠামোগত উন্নয়নে।

আমু বলেন, গত কয়েক বছর ধরে আমি এই প্রদর্শনীর উদ্বোধন করে আসছি। বাংলাদেশের চলমান শিল্পায়নের প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী উদ্যোগ। এর মাধ্যমে আমাদের নির্মাণ ও জ্বালানি শিল্পখাতে পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের প্রয়াস জোরদার হচ্ছে। আমাদের তৈরি পোশাক শিল্প বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করে আছে। জনশক্তি রপ্তানিতে আমরা পঞ্চম এবং রেমিটেন্স আহরণে অষ্টম স্থানে রয়েছি। আন্তর্জাতিক রেটিং এজেন্সি প্রাইস ওয়াটার হাউজ কুপারসের মতে ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)