ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট আগস্ট ৪, ২০১৯

ঢাকা সোমবার, ৫ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৮ জিলহজ্জ, ১৪৪০

চট্টগ্রাম, সাহিত্য চট্টগ্রামে কবির বোধকে বাচিক শৈলীতে অনুবাদ করেন আবৃত্তিকার

চট্টগ্রামে কবির বোধকে বাচিক শৈলীতে অনুবাদ করেন আবৃত্তিকার

শফিক আহমেদ সাজীব,নিরাপদ নিউজ: কবি ও সাংবাদিক অরুণ দাশগুপ্ত বলেছেন, কবির বোধকে বাচিক শৈলীতে অনুবাদ করেন আবৃত্তিকার। কবিদের আত্মমগ্নতা অন্যের কাছে পৌঁছে দেয়ার শিল্পই আবৃত্তি। আমাদের দেশের অধিকাংশ পাঠক কবিতা পড়তে পারেন না বা বোঝেন না। এ কাজটা আবৃত্তিকাররা সহজতর করে তুলেছেন। তিনি বলেন, আবৃত্তিচর্চাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া হচ্ছে, এটি আশার কথা। আর ক্বণন চট্টগ্রামে তিন দশকের অধিক সময় ধরে কাজটা সাফল্যের সাথে করে যাচ্ছে, এটা আনন্দের কথা।

গতকাল শুক্রবার চট্টগ্রাম চেরাগী পাহাড়স্থ সুপ্রভাত স্টুডিও হলে ক্বণন আবৃত্তি অঙ্গনের আয়োজনে ৬৯ ও ৭০ তম কর্মশালার সনদ প্রদান ও বৃষ্টিদিনের আবৃত্তি সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন। ক্বণন সভাপতি মোসতাক খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি ছিলেন কবি ও নাট্যকার অভীক ওসমান এবং বাচিক শিল্পের প্রশিক্ষক অরুণ ভদ্র। স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্বণনের কার্যকরী পরিষদ সদস্য রাশেদ মোহাম্মদ ও ইমরানুল হক।

বিশেষ অতিথির বক্তব্যে কবি ও নাট্যকার অভীক ওসমান বলেন, সংস্কৃতি নিছক এনজিও ভিত্তিক হলে চলবে না। একজন কৃষক যেমন তরতাজা ফসল তুলে আনে সংস্কৃতি চর্চাও তেমনি হওয়া উচিত। আবৃত্তি শিল্পই এখন শুদ্ধতার চাষাবাদ করে যাচ্ছে। মানুষের সুন্দর অনুভূতি জাগ্রত করতে আবৃত্তি একটি কার্যকর শিল্প। আলোচনা শেষে ৬৯ ও ৭০ তম কর্মশালায় উত্তীর্ণ ৩০ জন শিক্ষার্থীর মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আবৃত্তি সন্ধ্যায় আবৃত্তি শিল্পী মোসতাক খন্দকারের গ্রন্থনা ও নির্দেশনায় ‘সবার উপরে মানুষ সত্য’ শীর্ষক দুটি বৃন্দ আবৃত্তিতে অংশগ্রহণ করে ৭০ তম কর্মশালার শিক্ষার্থী অভিধা চাকমা, মো. ফারুক, সোহেল হোসাইন, তমা দাশ, প্রেমা চৌধুরী, জবা জয়তুন, শুভ্রা চক্রবর্তী প্রমুখ। ‘তোমাদের উঠোনে কি বৃষ্টি নামে? রেলগাড়ি থামে?’ শিরোনামে দ্বিতীয় বৃন্দ পরিবেশন করে রাশেদ মোহাম্মদ, তৃষা সেন, শিমু বিশ্বাস, মোহাম্মদ ওয়াসিম, শরীফ মাহমুদ, সাইমুম মুর্তজা, মার্টিনা সরকার প্রমুখ। একক আবৃত্তিতে অংশগ্রহণ করেন মোসতাক খন্দকার, ইমরানুল হক রাশেদ মোহাম্মদ, তৃষা সেন, শিমু বিশ্বাস, সাইমুম মুর্তজা, মার্টিনা সরকার ও হৈমন্তী ধর।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)