আপডেট ২৭ মিনিট ৪১ সেকেন্ড

ঢাকা সোমবার, ৯ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ২৪ মুহাররম, ১৪৪১

সড়ক সংবাদ চট্টগ্রাম-কাপ্তাই সড়কের দু’পাশে কাঁটা তারের বেড়া দিয়ে অবৈধ দখল

চট্টগ্রাম-কাপ্তাই সড়কের দু’পাশে কাঁটা তারের বেড়া দিয়ে অবৈধ দখল

সড়কের দু’পাশ কাঁটা তারের বেড়ায় দখলে রেখেছে প্রভাবশালীরা

সড়কের দু’পাশ কাঁটা তারের বেড়ায় দখলে রেখেছে প্রভাবশালীরা

ঢাকা, ২৯ মার্চ ২০১৫, নিরাপদনিউজ : চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ায় দুই পাশ অবৈধভাবে দখল করে কাঁটা তারের ঘেরা দিয়ে দখল প্রতিযোগিতা চলছে । একটি প্রভাবশালী সিন্ডিকেট এই বেপরোয়া দখল প্রতিযোগিতায় মেতে উঠেছে । ঘেরার কারনে সড়কের পাশ্ববর্তী কৃষি জমির চাষাবাদের মারাত্মক ব্যাঘাত ঘটছে। এ ছাড়া যাতায়ত ও কৃষি সরঞ্জাম নেয়া অচল হয়ে পড়েছে। এছাড়াও সড়কের পাশে ফুটপাত বেদখল হওয়ায় যাতায়তে পথচারীরা মারাত্বক দূর্ঘটনার সম্মুখীন হচ্ছে। সড়কে ফুটপাত না থাকায় মারাত্মক যানজট সৃষ্টি হচ্ছে। চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার ১০ কিলোমিটার জুড়ে সড়কের দুই পাশের ৪০ টি স্পটে কাঁটা তারের ঘেরা দিয়েছেএই সিন্ডিকেট। সড়কের দুই পাশে নির্মান হচ্ছে নানা পাকা স্থাপনা।
সড়ক ও জমি বেদখল হলেও কর্তৃপক্ষের রহস্যজনক নিরবতার কারনে দখলত্বের ব্যাপ্তি দিন দিন বেড়েই চলেছে। আর অবৈধ দখলদারদের মাঝেও জায়গা দখল নিয়ে প্রতিনিয়ত হামলা, সংঘাত সংঘর্ষ বেড়েই চলেছে। প্রভাবশালী সিন্ডিকেট সড়কের দুই পাশে কাঁটা তারের ঘেরা দিয়ে মালিক সেজে চড়া মুল্যে অন্যের কাছে বিক্রি করে চলেছে।
রাঙ্গুনিয়ার শান্তির হাট, গোছরা, গোডাউন, ইছাখালী , ঘাটচেক, রোয়াজার হাট, হরিন গেইট, মরিয়ম নগর চৌমুহনী, কাটাখালী, কদমতলী ও চন্দ্রঘোনা লিচু বাগান এলাকায় সড়কের দুই পাশ এখন কাঁটা তারের ঘেরায় অসহায় হয়ে পড়েছে কৃষক ওপথচারীরা।
নাম প্রকাশে অনৈচ্চুক সড়ক ও জনপথ (সওজ) বিভাগের এক কর্মকর্তা জানায়, চট্টগ্রাম-কাপ্তাই সড়ক সৃষ্টির পর সড়কটির দুপাশ রাখা হয়েছে ওয়ানওয়ে সড়ক নির্মানের জন্য। যেকোনো সময় চট্টগ্রাম-কাপ্তাই সড়ক ওয়ান ওয়ে সড়কে পরিনত হবে। ওয়ান ওয়ে সড়ক নির্মানের জন্য দুপাশে জায়গা সংরক্ষিত রাখা হলেও প্রভাবশালী সিন্ডিকেটরা প্রতিনিয়ত সওজ এর জায়গা গিলে খাচ্ছে। গত তত্ত্বাবধায়ক সরকার সড়কের দুই পাশের স্থাপনা ভেঙ্গে দখলমুক্ত করলেও আবার সড়কের দুই পাশ দখল হয়ে গেছে প্রভাবশালী সিন্ডিকেটের হাতে। মার্চ মাসের উপজেলা পরিষদের মাসিক সভায় কাঁটা তারের বেড়ায় কাপ্তাই সড়কের দুপাশ দখল হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহ। তিনি যে কোন মূল্যে সড়কের দুইপাশ দখলমুক্ত করার কার্যকরী পদক্ষেপ গ্রহন করবে বলে সভায় অবহিত করেন।
রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার জানান, কাপ্তাই সড়কের দুই পাশ অবৈধ দখল মুক্ত করতে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)