ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৬ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

চট্টগ্রাম, সড়ক সংবাদ চট্টগ্রাম নগরে খারাপ বিটুমিনে খারাপ সড়ক

চট্টগ্রাম নগরে খারাপ বিটুমিনে খারাপ সড়ক

চট্টগ্রাম নগরে খারাপ বিটুমিনে খারাপ সড়ক

শফিক আহমেদ সাজীব, ০৩ আগস্ট ২০১৭, নিরাপদ নিউজ : নগরজুড়ে ভাঙ্গা সড়কের নেপথ্যে নিম্নমানের ইরানি বিটুমিন। সাধারণত ৬০ গ্রেডের বিটুমিন ব্যবহার করার কথা থাকলেও নগরীর সড়কগুলোতে ৮০ গ্রেডের বিটুমিন ব্যবহার করায় ছয় মাস আগে সংস্কার করা রাস্তাও ভেঙ্গে যাচ্ছে। রাস্তা সংস্কারে নিয়োজিত সিটি করপোরেশনের প্রকৌশলীদের সাথে কথা বলে এমন তথ্যই পাওয়া গেছে।

নবাব সিরাজউদ্দৌলা সড়ক, হালিশহর এক্সেস রোড ও মুরাদপুরে সড়কের সংস্কার কাজ ছয় মাস আগে হলেও সড়কগুলোর বর্তমান অবস্থা একেবারে নাজুক। এর প্রধানতম কারণ হিসেবে নিম্নমানের ইরানি ৮০ গ্রেডের বিটুমিন বলে দাবি করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রাম সিটি করপোরেশনের একজন প্রকৌশলী। তিনি জানান, ১৯৯১ সালের বন্যায় যখন নগরীর অধিকাংশ রাস্তা ভেঙে যায়, তখন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী ও বিশেষজ্ঞ এনে সরকারিভাবে সড়কের কাজ তদন্ত করা হয়।

তারা প্রতিবেদনে বলেছেন, চট্টগ্রাম যেহেতু সমুদ্র উপকূলীয় অঞ্চল সেহেতু এখানের আবহাওয়া লবণাক্ত। তাই এখানে ৮০ গ্রেডের বিটুমিন ব্যবহার করা যাবে না। অথচ এরপরেও দফায় দফায় কম মূল্যের নিম্নমানের ইরানি ৮০ গ্রেডের বিটুমিন ব্যবহার করে প্রাইভেট ঠিকাদাররা কাজ করার কারণে চট্টগ্রামের সড়কের এরকম বেহাল অবস্থা।

প্রাইভেট ঠিকাদারদের কাজ তদারকি সিটি করপোরেশনের প্রকৌশলীরা করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘যারা কাজ করেছে তারা সড়ক উন্নয়নের চেয়ে পকেট উন্নয়নের কথা বেশি ভেবেছেন, ফলে তারা কয়েকজন প্রকৌশলীদের সাথে আর্থিক মধ্যস’তা করে এ ধরনের কাজ করেছেন।

নগরীর অক্সিজেন থেকে মুরাদপুর, পোর্ট কানেক্টিং রোড, আগ্রাবাদ এক্সেস রোড, দেওয়ানহাট থেকে পতেঙ্গা, ডি. টি. রোড, হালিশহর রোড, কাপ্তাই থেকে মদুনাঘাট, বহদ্দারহাট থেকে বলিরহাট, ষোলশহর ২ নম্বর গেইট থেকে অক্সিজেন, চক সুপার মার্কেট থেকে ধুনীরপুল, বহদ্দারহাট থেকে নতুন ব্রিজ, বহদ্দারহাট থেকে কালুরঘাট, ফইল্যাতলী বাজার থেকে দেওয়ানহাট এলাকাগুলো সরজমিনে দেখা যায় এর বেহাল অবস্থা।

জানা যায়, এসব রাস্তার অধিকাংশ সংস্কার কাজ ছয় মাস আগে হলেও বেহাল সড়কের চরম দুর্বোহ পোহাতে হচ্ছে নগরীর জনসাধারণকে।
গতকাল বুধবার অলংকার থেকে বড়পোল সড়কের সংস্কার কাজে প্রায় ১২৫ টন বিটুমিন মিক্সার ব্যবহারের জন্য দেয়া হয়েছে বলে জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের অ্যাসফল্ট প্ল্যাটের মিক্সার অপারেটর দিদারুল আলম।

বর্তমান সড়ক সংস্কার কাজ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, আমরা নিজস্ব উপকরণ, কাঁচামাল ও জনবল ব্যবহার করছি। তাই খরচের পরিমাণ অনেকটাই কম। এরপরেও কাজ শেষ না হওয়া পর্যন্ত কেমন খরচ হবে তা বলা মুশকিল। যে গতিতে কাজ হচ্ছে আশা করছি অনুকূল আবহাওয়া পেলে অল্প দিনের মধ্যে আমরা কাজ শেষ করতে পারবো।

বিটুমিনের গুণগত মান নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, আমরা ৬০/৭০ গ্রেডের বিটুমিন ব্যবহার করছি। ফলে আশা করছি বিটুমিনের মান নিয়ে কোন সংশয় থাকবে না এবং কাজও ভালো হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের অ্যাসফল্ট প্ল্যান্টর নির্বাহী প্রকৌশলী শামসুল হুদা সিদ্দিকি বলেন, আমরা ইস্টার্ন রিফাইনারি ও পদ্মা থেকে ৬০/৭০ গ্রেডের বিটুমিন এনে তা মিক্সার কাজে ব্যবহার করছি। আর মিক্সারে সিলেট সেন্ট বালি ও সিলেটের পাথর ব্যবহার করছি। এতে গুণগত মান বাড়ছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)