আপডেট ১ মিনিট ১৭ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৩ জিলক্বদ, ১৪৪০

সিলেট চা শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

চা শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

নিরাপদ নিউজ: মৌলভীবাজারের বড়লেখা উপজেলার আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা পতিতজমি চাষসহ সাত দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছেন। শুক্রবার সকাল ৮টা থেকে বড়লেখা উপজেলার আয়েশাবাগ চা বাগানের প্রায় একশ চা শ্রমিক এ কর্মবিরতি শুরু করেন।

কর্মবিরতি শুরু করায় পরিবার নিয়ে অনেকটা মানবেতর জীবন-যাপন করছেন তারা। আয়েশাবাগ চা-বাগান শ্রমিকরা জানান, অন্যান্য বাগানের মতো চা বাগানের পতিত জমি চাষ, গরু-ছাগল পালন, গাছ লাগানোর অধিকার, বকেয়া-বোনাসের দাবি, চা বাগানে বিদ্যালয় নির্মাণ, স্বাস্থ্যসম্মত সেনিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করার দাবি ২০১৪ সাল থেকে জানিয়ে আসছেন তারা। কিন্তু কর্তৃপক্ষ একাধিকবার তাদের কথা দিলেও এর কোনোটিও বাস্তবায়ন করছে না।

নারী শ্রমিকরা জানান, আমরা অনেকদিন ধরে ব্যবস্থাপকের কাছে আমাদের এ দাবিগুলো জানিয়ে আসছি। আমরা ব্যবস্থাপক বরাবর লিখিত আবেদনও করেছি। কিন্তু কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো গুরুত্ব দিচ্ছে না। এজন্য আমরা নিরুপায় হয়ে কর্মবিরতি শুরু করছি। শুক্রবার সকাল ৭ টায় বাগান কর্তৃপক্ষের সঙ্গে বাগান পঞ্চায়েতের বৈঠক হলেও তারা এ ব্যাপারে কোনো সমাধান হয়নি। কোনো উপায় না পেয়ে আমরা আন্দোলনে নেমেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত থাকবে।

এ ব্যাপারে আয়েশাবাগ চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত বুনারজি বলেন, আমরা সাত দফা দাবি পেশ করেছি। দাবি না মানা পর্যন্ত তাদের এ আন্দোলন অব্যাহত থাকবে।

এই বিষয়ে কথা বলার জন্য আয়েশাবাগ চা বাগানের ব্যবস্থাপক মিজানুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তা সম্ভব হয়নি।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)