ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুলাই ২৭, ২০১৯

ঢাকা রবিবার, ১ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৬ মুহাররম, ১৪৪১

কৃষি, খুলনা চুয়াডাঙ্গায় তীব্র খরায় কৃষকদের রোপা আমনের আবাদ হুমকির মুখে!

চুয়াডাঙ্গায় তীব্র খরায় কৃষকদের রোপা আমনের আবাদ হুমকির মুখে!

মোঃ আব্দুল্লাহ হক -চুয়াডাঙ্গা সংবাদদাতা,নিরাপদ নিউজ: তীব্র খরায় চুয়াডাঙ্গার জেলায় কৃষকদের রোপা আমনের আবাদ হুমকির মুখে পড়েছে। জানা গেছে, আষাঢ় মাসের প্রথম দিকে সামান্য কিছু বৃষ্টি হলেও প্রায় এক মাসব্যাপী এই অঞ্চলে বৃষ্টি না হওয়ায় ভরা বর্ষা মৌসুমেও চলছে ম্মরণকালের খরা।

বর্ষার শুরুতেই স্থানীয় কৃষকরা অপেক্ষাকৃত নীচু জমিতে চারা লাগানো শেষ করলেও উঁচু ও ভিটামাটি জমিতে ১০ শ্রাবণ থেকে চারা রোপা শুরু হয়। তবে পর্যাপ্ত পানির অভাবে এবার রোপা আমনের চারা লাগাতে পারেননি চুয়াডাঙ্গা জেলার  অনেক কৃষক। একটানা খরার কারণে ইতোমধ্যে নিচু জমির পানি শুকিয়ে যাওয়ায় সেচ নিয়ে হুমকির মুখে পড়েছে আমনের আবাদ।

 

অনেক মাঠের মাটি ফেটে চৌচির হয়েছে। অনেক মাঠে বীজতলাও শুকিয়ে গেছে। তবে কিছু কিছু জায়গায় কৃষকেরা সেচ দিয়ে বীজতলা বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন। এ বিষয়ে জানতে চাইলে কয়েকজন কৃষক জানান, ভরা বর্ষায় এমন খরা ইতিপূর্বে দেখা যায়নি। চারা লাগাতে না পেরে এলাকার কৃষককুল হতাশ হয়ে পড়েছেন।

 

বীজতলার চারা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে এবং মাঠের পর মাঠ শুকিয়ে গেছে। চুয়াডাঙ্গা  কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার জেলায়  ২৩ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অথচ ৮০ ভাগ জমিতে চারা লাগানোর কাজ এখনো সম্পন্ন করতে পারেননি কৃষকেরা। বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, প্রায় ৭০-৮০ শতাংশ জমি এখনো অনাবাদি রয়েছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)