আপডেট ১০ মিনিট ১ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৩ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৮ মুহাররম, ১৪৪১

চট্টগ্রাম চুয়েটে বৃক্ষরোপন সপ্তাহের উদ্বোধন

চুয়েটে বৃক্ষরোপন সপ্তাহের উদ্বোধন

চুয়েটে বৃক্ষরোপন সপ্তাহের উদ্বোধন

চুয়েটে বৃক্ষরোপন সপ্তাহের উদ্বোধন

কামরুল ইসলাম বাবু, ২৫ আগষ্ট, ২০১৬, নিরাপদনিউজ : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ ‘গাছ আমাদের পরম আত্মীয়, নিরব বন্ধু’ স্লোগানে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি শুরু হয়েছে। ২৪ আগস্ট বুধবার কেন্দ্রিয় শহীদ মিনার সংলগ্ন এলাকায় কর্মসূচির উদ্বোধন করেছেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। কর্মসূচিতে ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষরোপন করা হয়।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়েটের পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: হযরত আলী, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূইয়া, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মোস্তফা কামাল, রেজিস্ট্রার (অতি:দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীসহ বিভিন্ন বিভিন্ন অফিস প্রধান ও শাখা প্রধানগণ।
এ সময় অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পরিবেশ সংরক্ষণে গাছ বিরাট ভূমিকা রাখতে পারে। সর্বক্ষেত্রেই গাছের ভূমিকা অপরিসীম। তাই জীবনের প্রয়োজনে বেশি করে গাছ লাগাতে হবে। মানুষের কল্যাণে গাছ স্রষ্টার অপূর্ব সৃষ্টি। খরা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বেশি ঠান্ডা, বেশি গরম, ঝড়-ঝঞ্ঝা, বন্যা, বায়ু দূষণ ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ আমরা বন্ধ করতে পারি না।

কিন্তু অধিক সংখ্যক গাছ-গাছালিই এগুলোর তান্ডবলীলা, ভয়াবহতা ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে। তাই দেশ ও জাতির স্বার্থে বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে।

গাছের প্রতি মমত্ববোধ জাগিয়ে তুলতে হবে। বৃক্ষও মানুষের মধ্যে সেতুবন্ধন রচনা করার মাধ্যমে আমাদের দেশকে বদলে দিতে হবে। আসুন; যার যেখানে সুযোগ আছে গাছের চারা লাগাই, অন্যকে গাছ লাগাতে উৎসাহিত করি।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)