ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৮ মিনিট ৪৫ সেকেন্ড

ঢাকা শনিবার, ৫ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ সফর, ১৪৪১

বিজ্ঞান-প্রযুক্তি জনসংযোগ প্রধান ডাউলিং অ্যাপল ছেড়ে দিচ্ছেন

জনসংযোগ প্রধান ডাউলিং অ্যাপল ছেড়ে দিচ্ছেন

নিরাপদ নিউজ : অ্যাপল ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানের জনসংযোগ বিভাগের প্রধান স্টিভ ডাউলিং। চলতি বছর এই নিয়ে প্রতিষ্ঠান ছাড়লেন তিন শীর্ষ কর্মকর্তা।

কর্মীদেরকে অ্যাপলের পক্ষ থেকে দেওয়া একটি অভ্যন্তরীণ মেমোতে বলা হয়েছে পিআর দলের অন্তর্বতী ব্যবস্থাপকের দায়িত্ব পালন করবেন অ্যাপলের বৈশ্বিক বিপণন বিভাগের প্রধান ফিল শিলার।

চলতি বছরের ফেব্রয়ারি অ্যাপল ছাড়ার ঘোষণা দেন প্রতিষ্ঠান রিটেইল প্রধান অ্যাঞ্জেলা অ্যারেন্ডস। আর জুন মাসেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন প্রধান নকশাবিদ জনি আইভ। এই তিন জনই প্রতিষ্ঠান প্রধান টিম কুকের তত্ত¡াবধানে অ্যাপল লিডারশিপ দলের সদস্য ছিলেন।

ডাউলিংয়ের আগে অ্যাপলের জনসংযোগ বিভাগের প্রধান ছিলেন কেইটি কটন। স্টিভ জবসের হাত ধরে অ্যাপলে যোগ দেওয়া কটন পরিচিত ছিলেন কড়া জনসংযোগ নীতিমালার জন্য। ২০১৪ সালে কেইটি কটন অ্যাপল ছাড়লে সিইও টিম কুক বেছে নেন স্টিভ ডাউলিংকে।

তিনি এসে অ্যাপলের জনসংযোগ বিভাগকে মিডিয়াবন্ধব চেহারা দেন। তার সময়ে এফবিআইয়ের সঙ্গে এনক্রিপশন বিষয়ে সংঘাতে জড়ায় অ্যাপল। সেসময় মিডিয়ায় ওই ঘটনার প্রচারণার বিষয়টি অ্যাপলের দিক থেকে সামলেছেন ডাউলিং।

অ্যাপলের এক বিবৃতিতে বলা হয়, “স্টিভ ডাউলিং ১৬ বছর ধরে অ্যাপলের জন্য নিবেদিত ছিলেন এবং প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ মুহুর্তগুলোতে সব পর্যায়ে অংশ নিয়েছেন।”

২০০৩ সালে অ্যাপলে যোগ দেওয়ার আগে ডাউলিং মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক সিএনবিসি’র সাংবাদিক ও সিলিকন ভ্যালির ব্যুরো প্রধান ছিলেন।

আগের সপ্তাহেই অ্যাপল বোর্ড থেকে পদত্যাগ করেছেন ডিজনি প্রধান বব আইগার। নভেম্বর থেকে ভিডিও স্ট্রিমিং সেবায় প্রতিষ্ঠান দু’টির মুখোমুখি প্রতিদ্ব›দ্বীতার মুখে আইনি বাধ্যবাধকতা মেনে ওই সিদ্ধান্ত নেন আইগার।

আইগারের বিষয়ে অ্যাপলের বিবৃতিতে বলা হয়, “প্রথম আইফোন এবং অ্যাপ স্টোর থেকে শুরু করে অ্যাপল ওয়াচ এবং এয়ারপডস পর্যন্ত অ্যাপলের গল্প বলতে সহায়তা করেছেন তিনি এবং বিশ্বের কাছে আমাদের মূল্য তুলে ধরেছেন।”

সা¤প্রতিক সময়ে অন্যান্য বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মতোই অ্যান্টিট্রাস্ট তদন্ত বাড়ছে অ্যাপলের বিরুদ্ধে। এরইমধ্যে প্রতিষ্ঠান ছাড়ার ঘোষণা দিলেন ডাউলিং।

অ্যাপ স্টোরে অ্যাপল কীভাবে অ্যাপের প্রচারণা চালায় এবং বিক্রি করে তা জানতে আগের সপ্তাহেই এ বিষয়ে প্রতিষ্ঠানটিকে নথি জমা দিতে বলেছে হাউজ জুডিশিয়ারি কমিটি। একটি অ্যান্টিট্রাস্ট মামলার অংশ হিসেবে এই নথি চাওয়া হয়েছে। একইভাবে ফেইসবুক, গুগল এবং অ্যামাজনকেও নথি এবং অভ্যন্তরীন যোগাযোগের তথ্য দিতে বলা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)