ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট এপ্রিল ৩০, ২০১৯

ঢাকা শনিবার, ১২ জ্যৈষ্ঠ, ১৪২৬ , গ্রীষ্মকাল, ২০ রমযান, ১৪৪০

এক্সক্লুসিভ জলপথে রাশিয়ার নয়া অস্ত্র তিমি?

জলপথে রাশিয়ার নয়া অস্ত্র তিমি?

নিরাপদনিউজ: জলপথে যুদ্ধের প্রস্তুতি হিসেবে এবার কি তিমিকে ব্যবহার করছে রাশিয়া? সম্প্রতি এমনই দাবি করেছেন নরওয়ের বিশেষজ্ঞরা। একটি সাদা তিমির কার্যকলাপ লক্ষ্য করে নরওয়ের বিশেষজ্ঞদের ধারণা যে, এটিকে যুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করতে বিশেষ প্রশিক্ষণ গিয়ে সমুদ্রে ছাড়া হয়েছে।

সমুদ্রে মাছ ধরতে গিয়ে একটি সাদা তিমির মুখোমুখি পড়ে যান নরওয়ের মত্‍স্যজীবীরা। ওই তিমির গলায় বেল্ট জাতীয় একটি জিনিস দেখে অবাক হয়ে যান তারা। তিমিটি বারবার তাদের কাজে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করছিল। তিমিটিকে আটক করে ধরে নিয়ে আসেন তারা। দেখা গেছে, তিমির গলার বাঁধা বেল্টের ভেতরে লেখা ‘ইকুইপমেন্ট অফ সেন্ট পিটার্সবার্গ।’ রুশ নৌবাহিনী এই সাদা তিমিটাকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছে বলে অনুমান করা হচ্ছে।

নরওয়ের আর্কটিক ইউনিভার্সিটির আর্কটিক ও মেরিন বায়োলজি বিভাগের অধ্যাপক অ্যানডান রিকার্ডসেন জানিয়েছেন, আমরা জানি কয়েকটি তিমি ধরে রাখা হয়েছে। এই তিমিগুলোর মধ্যে কয়েকটাকে সম্প্রতি ছেড়েও দেওয়া হয়। খুব সম্ভবত রুশ নৌবাহিনী যুদ্ধের কাজে এটিকে ব্যবহার করার জন্য প্রশিক্ষণ দিয়েছে।’ এর আগে ডলফিনকে সামরিক প্রশিক্ষণ দিয়েছিল রাশিয়া।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)