আপডেট ৪১ মিনিট ১২ সেকেন্ড

ঢাকা শনিবার, ৯ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২২ জিলহজ্জ, ১৪৪০

নিসচা সংবাদ জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা সপ্তাহে নিসচার সচেতনতামূলক স্কুল কর্মসূচির ৩য় দিন অতিবাহিত

জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা সপ্তাহে নিসচার সচেতনতামূলক স্কুল কর্মসূচির ৩য় দিন অতিবাহিত

জাতিসংঘ ঘোষিত স্কুল ছাত্র-ছাত্রীদের জন্য নিরাপদ সড়ক সপ্তাহ পালন উপলক্ষে রাজধানীর উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে সচেতনতামূলক কর্মসূচি পালিত হয়

জাতিসংঘ ঘোষিত স্কুল ছাত্র-ছাত্রীদের জন্য নিরাপদ সড়ক সপ্তাহ পালন উপলক্ষে রাজধানীর উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে সচেতনতামূলক কর্মসূচি পালিত হয়

ঢাকা, ০৬ মে ২০১৫, নিরাপদনিউজ: জাতিসংঘ ঘোষিত স্কুল ছাত্র-ছাত্রীদের জন্য নিরাপদ সড়ক সপ্তাহ পালন উপলক্ষে ৬ মে রাজধানীর উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে সচেতনতামূলক কর্মসূচি পালিত হয়। এদিন সকাল ১১.৩০ মিনিটে দুই সেশনে ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সমন্বয়ে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা বৃদ্ধিতে করণীয় এবং পালনীয় বিষয় নিয়ে আলোচনা, ট্রেনিং, প্রামান্যচিত্র প্রদর্শন, নিসচা নির্মিত সড়ক দুর্ঘটনাবিষয়ক গান পরিবেশন করা হয়।

IMG_6246IMG_6271
ট্রেনিং সেশনে অংশগ্রহণকারীদের মাঝে দিকনির্দেশনামূলক আলোকপাত করেন সংগঠনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। কোরআন তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে শোকপ্রস্তাব উত্থাপন করেন নিসচার যুগ্ম মহাসচিব সাদেক হোসেন বাবুল। স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের দিবা শাখা প্রধান (কলেজ) আসিফ রহমান। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল মুহাম্মদ আবুল হোসেন। আরো বক্তব্য রাখেন নিসচার মহাসচিব শামীম আলম দীপেন, ইফাদ গ্রুপের ব্রান্ড ম্যানেজার মোঃ মোবারক হোসেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন নিসচার সাংস্কৃতিক সম্পাদক জাফর ফিরোজ ও যুগ্ম মহাসচিব লিটন এরশাদ।

IMG_6330
কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক নাসিম রুমি, সহ সাংগঠনিক সম্পাদক এ কে আজাদ, সহ দপ্তর সম্পাদক আবদুল পফুর সাগর, কার্যনির্বাহী সদস্য সেকান্দর আলম রিন্টু (সভাপতি-শরিয়তপুর জেলা কমিটি) ও সুশীল চন্দ্র বাছার প্রমুখ।
১ম সেশনে স্কুলের ছাত্রীদের উপস্থিতিতে অনুষ্ঠিত ওরিয়েণ্টেশনে নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আর তাই নিরাপদ আগামী এবং নিশ্চিত জীবন গড়তে সড়ক দুর্ঘটনামুক্ত বিশ্ব গড়তে হবে। যার জন্য প্রয়োজন সচেতনতা। এই সচেতনতা আসতে হবে তৃণমূল পর্যায় থেকে। এই লক্ষেই নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৩ বছর সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। জাতিসংঘ ঘোষিত এই কর্মসূচি বাস্তবায়নের মধ্য দিয়ে আমাদের দুর্ঘটনামুক্ত বাংলাদেশ তথা বিশ্ব গঠনে এগিয়ে আসতে হবে। তরুণ প্রজন্মই পারবে জাতিকে সড়ক দুর্ঘটনার অভিশাপ থেকে মুক্ত করতে।

IMG_6274
২য় সেশনেও উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের ছাত্রদের মাঝে নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সড়ক দুর্ঘনারোধে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। সকাল ১১.৩০ মিনিটে শুরু হয়ে এই কর্মসূচি বেলা ২.৩০ মিনিট পর্যন্ত চলে। কয়েক হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে উক্ত কর্মসূচি এগিয়ে চলে।
উল্লেখ্য সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা ৫০% কমিয়ে আনার লক্ষ্যে জাতিসংঘ ইতিমধ্যে ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সড়ক নিরাপত্তা দশক ঘোষণা করেছে। সড়ক দুর্ঘটনারোধে জাতিসংঘ প্রতিবছর ৭ দিনের কর্মসূচি পালন করে। এরই ধারাবাহিকতায় এ বছর ৪ মে থেকে ১০ মে ১৫ পর্যন্ত ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেছে এবং এবারের প্রতিপাদ্য বিষয় Children & Road Safety.

IMG_6295
জাতিসংঘের এই কর্মসূচির সাথে একাত্ম হয়ে নিসচা Our Future, Our Road Safety এই শ্লোগান নিয়ে সড়ক নিরাপত্তা সপ্তাহ পালনের উদ্যোগ গ্রহণ করে। ৪ মে থেকে ১০ মে ১৫, প্রতিদিন একটি করে স্কুলে গিয়ে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করাসহ, বিভিন্ন স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে পথচলা, গাড়ীতে উঠার নিয়মসহ যাবতীয় বিষয়াদি অবহিত করার কর্মসূচি পালন করে আসছে। আজ এই কর্মসূচির ৩য় দিন। একইসাথে উক্ত কর্মসূচি দেশের বিভিন্ন জেলা/উপজেলার ২০০টি স্কুলে একযোগে শুরু হয়েছে। আমরা বিশ্বাস করি সকলের সহযোগিতায় সড়ককে নিরাপদ করা সম্ভব।

IMG_6378
জনসচেতনতামূলক এসব কর্মসূচি পালনে ইফাদ গ্রুপ টাইটেল স্পন্সর এবং কো-স্পন্সর হিসেবে এনার্জিপ্যাক ইলেক্ট্রনিক্স লিঃ সহযোগিতায় এগিয়ে এসেছে।
রাজধানী ঢাকার আজকের কর্মসূচি সম্পন্ন হওয়ার পর অন্যান্য যেসব স্কুলে পরবর্তী কর্মসূচি ধারাবাহিকভাবে পালিত হবে সেসব স্কুলগুলো হচ্ছে ধানমন্ডি গভঃ বয়েজ হাই স্কুল, ধানমন্ডি-ঢাকা ৭ মে, কে সি মডেল স্কুল এন্ড কলেজ, উত্তরা,-ঢাকা ৯ মে এবং আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিল- ঢাকা ১০ মে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)