সংবাদ শিরোনাম

২১শে নভেম্বর, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ , হেমন্তকাল, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী
জাতীয়, লিড নিউজ জাতিসঙ্ঘের মাধ্যমে মিয়ানমারের উপর চাপ সৃষ্টির পরামর্শ সংসদীয় কমিটির

জাতিসঙ্ঘের মাধ্যমে মিয়ানমারের উপর চাপ সৃষ্টির পরামর্শ সংসদীয় কমিটির

পোস্ট করেছেন: মোবারক হোসেন | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৭ , ৮:১৪ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,লিড নিউজ

জাতীয় সংসদ

১২ সেপ্টেম্বর ২০১৭, নিরাপদ নিউজ : মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর গণহত্যার শিকার রোহিঙ্গাদের প্রকৃত চিত্র জাতিসঙ্ঘে তুলে ধরার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের নিজভূমি রাখাইনে ফিরিয়ে নিতে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের প্রতি জোরালো চাপ সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. দিপু মনি। বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. সোহরাব উদ্দিন, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও মাহজাবিন খালেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের উপর বর্বর হামলা ও গণহত্যার বিষয়টি নিয়ে বৈঠক আলোচনা হয়েছে। কমিটির পক্ষ থেকে ওই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে এব্যাপারে আরো কঠোর হয়ে জাতিসঙ্ঘ যাতে যথাযথ ভূমিকা পালন করে সেজন্য ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। এছাড়া অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দেয়ার বিষয়ে জাতিসঙ্ঘ যাতে উদ্যোগ নেয় সেইজন্য প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়। এবিষয়ে কমিটির সদস্য বিরোধী দল জাতীয় পার্টির সেলিম উদ্দিন বলেন, জাতিসঙ্ঘের আসন্ন সাধারণ পরিষদের

অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুটি উপস্থাপন করবেন। পাশাপাশি অধিবেশন চলাকালে অন্যান্য কমিটিকেও এবিষয়ে কাজ করতে হবে। সে বিষয়টি গুরুত্বের সঙ্গে নেয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে।
কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিবেন। জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছাবেন। ওই অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে। বৈঠকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে গণহত্যা বিষয়ে তথ্যসূত্র উল্লেখ করে সংক্ষিপ্ত পুস্তিকা ও ডকুমেন্টারি প্রস্তুত করে প্রতিটি বিদেশস্থ বাংলাদেশ মিশনে পাঠানোর পরামর্শ দেয়া হয়েছে। আর বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, দ্বি-পক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য প্রবাসীদের কল্যাণ ইত্যাদি বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ নিয়ে আলোচনার জন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও রাষ্ট্রদূতদের নিয়ে “বাংলাদেশে দূত সম্মেলন” আয়োজনের সুপারিশ করা হয়।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us