ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৬ মিনিট ৫৫ সেকেন্ড

ঢাকা রবিবার, ৯ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ , গ্রীষ্মকাল, ৭ই শাবান, ১৪৩৯ হিজরী

অর্থনীতি জাতীয় বাজেটে চরের মানুষের উন্নয়ন শীর্ষক জাতীয় সংলাপ অনুষ্ঠিত

জাতীয় বাজেটে চরের মানুষের উন্নয়ন শীর্ষক জাতীয় সংলাপ অনুষ্ঠিত

নিরাপদ নিউজ:  ‘চরের মানুষ এখন আর আগের মতো পিছিয়ে নেই। তাদের দুঃখ বঞ্চনা কমে আসছে। তারাও অর্থনৈতিক, সামাজিকভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। তবে চরের মানুষের উন্নয়নকে আরো এগিয়ে নিতে হলে অবশ্যই একটি প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলার প্রয়োজন রয়েছে। সরকারের পক্ষ থেকে চর ডেভেলপমেন্ট অথরিটি বা চর বোর্ড এরকম একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হলে চরের মানুষের উন্নয়ন আরো ত্বরান্বিত হবে ।’

আজ ১২ এপ্রিল জাতীয় জাতীয় প্রেসক্লাবে ন্যাশনাল চর অ্যালায়েন্স আয়োজিত জাতীয় সংলাপে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পীকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এমপি এ কথা বলেন। তিনি আরও বলেন, চরের মানুষের জীবনমান উন্নয়নের জন্য বাজেটে বরাদ্দ দেওয়া হয়, কিন্তু টাকা খরচ হয় না-এটি দুঃখজনক। ন্যাশনাল চর অ্যালায়েন্স-এর চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদ-এর সভাপতিত্বে সংলাপে আরও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাভানা আক্তার এমপি, টিপু সুলতান এমপি, প্র্যাকটিক্যাল অ্যাকশন-এর কান্ট্রি ডিরেক্টর, হাসিন জাহান, কেয়ার বাংলাদেশ-এর পরিচালক আনোয়ারুল হক। এ ছাড়াও অক্সফাম বাংলাদেশ-এর এসএম মঞ্জুর রশিদ, কৃষক নেতা বদরুল আলমসহ অন্যান্যরা আলোচনায অংশ নেন।


সংলাপে বিশেষ অতিথির বক্তব্যে নাভানা আক্তার এমপি বলেন, জননেত্রী শেখ হাসিনার উদ্যোগের কারণে ডিজিটাল বাংলাদেশের আওতায় চরে শিক্ষা, স্বাস্থ্যসেবা আগের যে কোনো সরকারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। বর্তমান সরকারের ইতিবাচক উন্নয়নের এই ধারাকে আরও এগিয়ে নিতে হবে।
টিপু সুলতান এমপি বলেন, এই সরকারের মূল লক্ষ্য সমতাভিত্তিক উন্নয়ন, কেউ উন্নয়ন থেকে পিছিয়ে থাকবে না। এই উন্নয়ন নিশ্চিত করতে হলে চরের মানুষের জন্য আরও সেবা প্রদানের সুযোগ তৈরি করতে হবে। চরের মানুষের স্থায়ীত্বশীল উন্নয়নে অবশ্যই একটি সক্রিয় প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর আসিফ ইমরান খান। পেপার উপস্থাপন করেন ন্যাশনাল চর অ্যালায়েন্স-এর সদস্যসচিব জাহিদ রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন উন্নয়ন সমন্বয়ের প্রোজেক্ট কো-অর্ডিনেটর শাহীন উল আলম। সংলাপে ন্যাশনাল চর অ্যালায়েন্স থেকে প্রকাশিত -জাতীয় সংসদে চরের উন্নয়নে প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনের প্রস্তাবনা শীর্ষক বই এর মোড়ক উন্মোচন করা হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)