আপডেট ৭ মিনিট ২৩ সেকেন্ড

ঢাকা বুধবার, ৬ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৯ জিলহজ্জ, ১৪৪০

জাতীয়, ব্যবসা-বাণিজ্য জার্মানি হবে পোশাক রপ্তানির একনম্বর বাজার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

জার্মানি হবে পোশাক রপ্তানির একনম্বর বাজার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা, ডিসেম্বর ০৯ ২০১৪, নিরাপদনিউজ : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমানে জার্মানি একক দেশ হিসেবে বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানির দ্বিতীয় বৃহত্তম বাজার। কিন্তু অচিরেই জার্মানি হবে বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানির একনম্বর বাজার।
সচিবালয়ে তাঁর কার্যালয়ে বাংলাদেশে সফররত জার্মানির ইকোনমিক কো-অপারেশন এন্ড ডেভোলপমেন্ট মিনিস্ট্রির পার্লামেন্টারিয়ান স্টেট সেক্রেটারি এন্ড এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংকের গভর্নর হান্স জোয়সিম ফুকটেল এর নেতৃত্বে একটি প্রতিনিধি মতবিনিময় করে।
মতবিনিময় শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে মঙ্গলবার এসব কথা বলেন তিনি।
বাণিজ্যমন্ত্রী বলেন, জার্মান প্রতিনিধি দল বাংলাদেশের তৈরী পোশাক খাতের অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে। আগামীতে জার্মানির বড় বড় ক্রেতা প্রতিষ্ঠান বাংলাদেশ থেকে তৈরী পোশাক আমদানী করতে এগিয়ে আসবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, জার্মানি বাংলাদেশকে তৈরী পোশাক শিল্পের উন্নয়ন করতে সহযোগিতা করতে প্রকাশ করেছে। ইতোমধ্যে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পের উন্নয়নের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ৫০ মিলিয়ন ইউরো প্রদান এবং ১০টি কমপ্ল্যায়েন্স ফ্যাক্টরি থেকে তৈরী পোশাক আমদানীর ঘোষণা দিয়েছে।
তোফায়েল আহমেদ বলেন, জার্মানি বাংলাদেশের তৈরী পোশাক শিল্পের পক্ষে প্রচারণা চালানোর জন্য জার্মানিতে একটি ওয়েব সাইট খুলবে। সেখানে বাংলাদেশের তৈরী পোশাক খাতে উন্নয়ন, পোশাকের মান ইত্যাদির বিবরণ তুলে ধরবে। অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশ সরকার, তৈরী পোশাক প্রস্তুতকারক সমিতি , পোশাক শ্রমিক ও সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টায় তৈরী পোশাক খাতের অভূতপূর্ব উন্নতিতে জার্মানি সন্তোষ প্রকাশ করেছে।
জার্মান প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের আগে বাণিজ্য মন্ত্রণালয়ে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পের উন্নয়ন ও সহগোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও জার্মানির মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং বাংলাদেশে সফররত জার্মানির ইকোনমিক কো-অপারেশন এন্ড ডেভোলপমেন্ট মিনিস্ট্রির পার্লামেন্টারিয়ান স্টেট সেক্রেটারি এন্ড এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংকের গভর্নর হান্স জোয়সিম ফুকটেল সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।
এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) শওকত আলী ওয়ারেছী উপস্থিত ছিলেন।-সংগৃহীত

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)