ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ১৫, ২০১৮

ঢাকা বৃহস্পতিবার, ৩ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

জাতীয় নিরাপদ সড়ক দিবস, ঢাকা, লিড নিউজ টঙ্গীবাড়ীতে নিরাপদ সড়ক চাই এর উদ্যোগে ড্রাইভিং প্রশিক্ষণ ও সনদ বিতরণ

টঙ্গীবাড়ীতে নিরাপদ সড়ক চাই এর উদ্যোগে ড্রাইভিং প্রশিক্ষণ ও সনদ বিতরণ

নিরাপদ নিউজ : ২২শে অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে নিরপদ সড়ক চাই টঙ্গীবাড়ী শাখার উদ্যোগে পরিবহণ শ্রমিকদের প্রশিক্ষণ ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার দিন ব্যাপি টঙ্গীবাড়ী উপজেলা অডিটেরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এর আগে এ উপলক্ষ্যে সকালে টঙ্গীবাড়ী ভূমি অফিসের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয় র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কমপ্লেক্সে সামনে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ। প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সংগঠনের সভাপতি এম জামাল মন্ডলের সভাপতিত্বে ও সাইফুর রহমানে সঞ্চালনায় , আরো উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার জায়েদুল আলম, জেলা আ’লীগ যুগ্ম সাধারণ সম্পাদক এড. সোহানা তাহমিনা, জগলুল হালদার ভূতু, অধ্যপক ডা.আবু ইউসুফ ফকির,জনাব শাহ মো: আওলাদ হোসেন,রাহাত খান রুবেলসহ নিসচা’র কেন্দ্রিয় মহাসচিব ও প্রধান প্রশিক্ষক সৈয়দ এহসান উল হক কামাল, শামীম আলম দীপেন,ভাইস চেয়ারম্যান নিসচা কেন্দ্রীয় কমিটি।নিসচা’র কেন্দ্রিয় যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন ,নিসচার কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক মো: আব্দুর রহমান প্রমুখ। প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেয় বিভিন্ন সেক্টরের আড়াইশতাধিক পরিবহণ শ্রমিক। পরে তাদের মাঝে সনদ বিতরণ করা হয়।

আলোচনা সভায় বক্তরা, নিসচা চেয়ারম্যানের এই আন্দোলনকে দেশের সব থেকে বড় একটি আন্দোলন হিসেবে অভিহিত করেন। তারা এই আন্দোলন এর কার্যক্রমের প্রশংসা করে বলেন অনেক সংগঠন আছে যারা তাদের কাজের বিনিময়ে স্বার্থ হাছিল করার চেস্টা করে থাকে। এই একটি সংগঠন যেটি কিনা দীর্ঘ ২৫বছর ধরে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। কোন ব্যক্তি স্বার্থ বা অর্থ উপার্জনের উদ্দেশ্য নয় বরং কর্মিরা নিজেদের অর্থ ব্যায় করে এই সংগঠনটির কার্যক্রম অব্যহত রেখেছেন যা সত্যিকার অর্থেই প্রশংসনীয়। সভায় বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা এই আন্দোলনকে আরো বেগবান করতে সকলে সর্বত্র সহযোগীতা করার আশ্বাস প্রদান করেন।

প্রধান বক্তা নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন,২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচার মাসব্যাপী কর্মসুচির আজ ১৫তম দিনে টঙ্গীবাড়ীতে ড্রাইভিং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। অক্টোবর মাস জুরে প্রায় প্রতিদিন আমাদের কর্মসূচি রয়েছে। এভাবে প্রতি মাস সারা বছরজুরে আমরা বিভিন্ন কার্য্যক্রমের মাধ্যমে চালক, মালিক, পথচারি, যাত্রী, স্কুল-কলেজের শিক্ষক, ছাত্র-ছাত্রী, শ্রমজীবী, পেশাজীবীসহ সর্বস্তরের জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মকান্ড অব্যাহত রাখার চেস্টা করে যাচ্ছি। দেশবাসিকে সচেতন করার মাধ্যমে দেশকে সড়ক দুর্ঘটনার মহামারী থেকে উদ্ধার করার লক্ষ্যে। আমাদের এই কার্যক্রম আপনাদের জন্য। আপনারা যদি আমাদের কাজের মাধ্যমে একটু সতেচত হন এটাই আমাদের বড় সার্থকতা।  সভায় ইলিয়াস কাঞ্চন উপস্থিত চালকদের সকলকে সাবধানে গাড়ি চালানোর আহবান জানান এবং বলেন, দেশের আইন,নিয়ম-কানুন বিশেষ করে সড়কে চলার,যানবাহন ব্যবহার করার নিয়ম কানুন জানতে হবে,মানতে হবে।নিজে সচেতন হতে হবে,পরিবারের এবং প্রতিবেশীদের সচেতন করতে হবে। যেখান সেখান দিয়ে রাস্তা পারাপার হওয়া যাবে না,মনে রাখবেন রাস্তা একটি অত্যন্ত বিপদজনক জায়গা। এখানে প্রতিমূহুর্তে চলমান ভুত চলাচল করে।সামান্য অসাবধানতায় এই ভুত পিষ্ট করে দিয়ে যাবে। তিনি আরো বলেন দুর্ঘটনা ঘটলেই আমরা প্রথমে চালকদের দোষ দিয়ে থাকি এটা ঠিক নয়। দুর্ঘটনা শুধু চালকদের ভুলেই হয়না। আমরা পথচারীরা অনেক সময় ভুল করি যেখানে সেখানে রাস্তা পারাপার হই। এসব ভুল কাজ করা থেকে আমাদের সকলকে বেড়িয়ে আসতে হবে। সড়কে সবার সাবধানতা অবলম্বন করে চলতে হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)