ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ০ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ, ১৪২৫ , হেমন্তকাল, ১১ রবিউল-আউয়াল, ১৪৪০

জাতীয় নিরাপদ সড়ক দিবস, লিড নিউজ ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক, আসুন ট্রাফিক আইন মানি: ইলিয়াস কাঞ্চন

ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক, আসুন ট্রাফিক আইন মানি: ইলিয়াস কাঞ্চন

নিরাপদনিউজ : নিরাপদ সড়ক চাই এর মাসব্যাপী কর্মসূচি আজ ২৪তম দিনে কাকরাইল মোড়ে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতা মুলক কর্মসূচি পালন করা হয়।

ট্রাফিক আইন নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য নিসচার একটি টিম নিয়ে সড়কে নামেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। টানা কয়েক ঘন্টা সেখানে তিনি নিরাপদে সড়কে চলাচলের দিকনির্দেশনা প্রদান করেন চালক/পথচারী ও যাত্রীদের।

গত সোমবার ছিলো ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৮ এবং জাহানারা কাঞ্চনের ২৫তম মৃত্যুবার্ষিকী। জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে শুরু হওয়া নিরাপদ সড়ক চাই আন্দোলনের মাসব্যাপী কর্মসূচির অাজ ২৪তম দিনে ইলিয়াস কাঞ্চন কাকরাইল মোড়ে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতা মুলক কর্মসূচি চলাকালে সকলকে আইন মেনে পথ চলার আহবান জানান।

সড়কে শৃঙ্খলা রক্ষা, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে গাড়ি চালক/পথচারী/যাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বেশকিছু পরামর্শ দেন তিনি।

ইলিয়াস কাঞ্চন বলেন, প্রত্যেকেরই যার যার অবস্থানে রয়েছে কিছু দায়িত্ববোধ। তেমনি রাস্তায় গাড়ি চালাতে গিয়ে চালক হিসেবে আপনার কিছু দায়িত্বশীল ও সচেতনতামূলক আচরণ সকলের কাছে কাম্য।

ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক, আসুন ট্রাফিক আইন মানি এবং যানজটমুক্ত ঢাকা গড়ি। শুধু চালক নয় পথচারী/যাত্রীদেরও সচেতনতা বাড়াতে হবে। নিয়ম মেনে পথ চলতে হবে বলে সকলের প্রতি আহবান জানান ইলিয়াস কাঞ্চন।

মোটরসাইকেল চালকের উদ্দেশ্যে ইলিয়াস কাঞ্চন বলেন, মোটরসাইকেলে দুইজনের বেশি আরোহণ করবেন না। চালক ও আরোহী উভয়েই হেলমেট ব্যবহার করুন। ফুটপাতে মোটরসাইকেল চালাবেন না। উল্টো পথে মোটরসাইকেল চালানো থেকে বিরত থাকুন।গাড়ি চলাচলের নির্ধারিত পথে মোটরসাইকেল পার্ক করে প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না। ট্রাফিক সিগন্যাল অমান্য করে মোটরসাইকেল চালাবেন না। জীবন একটাই এ জীবন সামান্য ভুলের কারণে শেষ করে দেবেন না।

গাড়ি চালকের উদ্দেশ্যে কাঞ্চন বলেন, অযথা হর্ন বাজানো থেকে বিরত থাকুন।সিটবেল্ট বেঁধে গাড়ি চালান।গাড়ি চালানোর সময় গতিসীমা মেনে চলুন।ঘনঘন লেন পরিবর্তন করা থেকে বিরত থাকুন।অযথা ওভারটেকিং করা থেকে বিরত থাকুন এবং সতর্কতার সঙ্গে ওভারটেকিং করুন। উল্টো পথে যেকোনো যান চালানো থেকে বিরত থাকুন। গাড়ি চলাচলের নির্ধারিত পথে গাড়ি পার্ক করে প্রতিবতন্ধকতা সৃষ্টি করবেন না। ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করবেন না। ক্লান্ত/অসুস্থ/মাতাল অবস্থায় গাড়ি চালানো হতে বিরত থাকুন। সর্বদা বাম লেন চালু রাখুন। ইন্টারসেকশন এবং রাস্তায় যাত্রী উঠানো/নামনো হতে বিরত থাকুন। ট্রাফিক আইন ও সিগন্যাল জানুন এবং মেনে চলুন। বাস-বে/নির্দিষ্ট স্থান ব্যতীত যত্রতত্র বাস থামিয়ে যাত্রী উঠানামা করবেন না। গাড়ি থামানোর ক্ষেত্রে সর্বদা রাস্তার বাম ঘেঁষে থামাবেন। ডানে/বামে যাওয়ার ক্ষেত্রে ইন্ডিকেটর ব্যবহার করুন।

সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতা মুলক ক্যাম্পেইনে ইলিয়াস কাঞ্চন নিজে সড়কে নেমে মাইক হাতে চালকদের দিকনির্দেশনা প্রদান করেন।

সড়ক দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালের ১ ডিসেম্বর থেকে নিরাপদ সড়কের দাবিতে সামাজিক আন্দোলন করে যাচ্ছেন এই অভিনেতা। গড়ে তুলেছেন নিরাপদ সড়ক চাই-নিসচা নামে সংগঠন। আর এই সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ‘একুশে পদক’ও পান তিনি। নিসচা দীর্ঘ ২৫বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে সড়ককে নিরাপদ করতে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে গত ৫ জুন ২০১৭ মন্ত্রী পরিষদের সভায় সর্বসম্মতিক্রমে পাশ করেছেন। এ বছর দ্বিতীয়বারের মতো দেশব্যাপী সরকারিভাবে ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে পালিত হয়। সরকারের পাশাপাশি নিসচা কেন্দ্রীয় কমিটির নির্দেশ মোতাবেক সারাদেশে নিসচার সকল শাখা কর্তৃক কর্মসূচি পালন করা হয়।

নিসচার আজকের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন, এহসান-উল হক কামাল- মহাসচিব,লিটন এরশাদ- যুগ্ম মহাসচিব, বেলায়েত হোসেন খান (নান্টু)- যুগ্ম মহাসচিব,মোঃ আবু বক্কর সিদ্দিক রাব্বী- দুর্ঘটনা ও অনুসন্ধান বিষয়ক সহ-সম্পাদক,ফিরোজ আলম মিলন- কার্যকরী সদস্য, নজরুল ইসলাম ফয়সাল- কার্যকরী সদস্য, আসাদুর রহমান- কেন্দ্রীয় সাধারন সদস্য, ফিরোজ এম হাসান- কেন্দ্রীয় সাধারন সদস্য, মোঃ ওয়ারেছ আলী- কেন্দ্রীয় সাধারন সদস্য, মোঃ বিজয়- কেন্দ্রীয় সাধারন সদস্য, মোছাঃ শিউলী – কেন্দ্রীয় সাধারন সদস্য, মোঃ নুরে আলম- কেন্দ্রীয় সাধারন সদস্য, মোঃ দেলোয়ার হোসেন- কেন্দ্রীয় সাধারন সদস্য, মোঃ আবুল হোসেন- কেন্দ্রীয় সাধারন সদস্য।

Posted by Ilias Kanchan on Wednesday, October 24, 2018

 

Posted by Ilias Kanchan on Wednesday, October 24, 2018

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)