আপডেট ৩ মিনিট ৩৪ সেকেন্ড

ঢাকা রবিবার, ১২ জ্যৈষ্ঠ, ১৪২৬ , গ্রীষ্মকাল, ২০ রমযান, ১৪৪০

রাজধানী সংবাদ, সড়ক সংবাদ ঢাকার দুই সিটিতে ৬টি ট্যুরিস্ট বাস নামানো হবে: মেয়র আতিকুল

ঢাকার দুই সিটিতে ৬টি ট্যুরিস্ট বাস নামানো হবে: মেয়র আতিকুল

শাকিল আহমেদ: অন্যান্য দেশে যেমন ট্যৃরিস্ট বাস থাকে, তেমনি রাজধানী ঢাকা ঘুরে দেখতে ৬ টি ট্যুরিস্ট বাস নামানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সদ্য দায়িত্বগ্রহণ করা মেয়র আতিকুল ইসলাম।

বুধবার সন্ধ্যায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নগরভবণের সভাকক্ষে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে বাস রুট রেশনালাইজেসন বিষয়ে গঠিত কমিটির ৩য় সভা শেষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, আমারা ৬ টি ট্যুরিস্ট বাস নামাবো। অন্যান্য দেশে যেমন ট্যৃরিস্ট বাস থাকে ঢাকাও যেহেতু ট্যুরিস্ট প্লেস সেহেতু আমারা এখানে এই বাসগুলো নামাবো। ঢাকা উত্তরে থাকবে ৩ টি বাস ঢাকা দক্ষিণে সিটিতেও থাকবে ৩ বাস।

মেয়র বলেন, যত্রতত্র বাস যেন না থামে সেকারনে বাস বে তৈরি করে দেওয়ার প্রস্তাব হয়েছে। বিআরটিসির যে বাসগুলো ঢাকায় নামাবো হবে সেগুলোতে স্মার্ট কার্ডে ভাড়ার মাধ্যেমে যাত্রীরা চলাচল করতে পারে সে ব্যবস্থা করা হবে। যার ফলে নতুন কনসেপ্টে আমারা সুইচ করবো। আমারা চেষ্টা করছি একটি স্মার্ট সিটি গড়ে তুলতে।

আতিকুল ইসলাম আরো বলেন, গত ৩০ বছরের সড়কের বিশৃঙ্খলা একদিনে ফিরিয়ে আনা সম্ভব নয়। তবে শৃঙ্খলা ফেরাতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে আশা করা যায় সবার সর্বত্নক চেষ্টায় গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে। ড্রাইভারদের প্রশিক্ষনের মাধ্যমে আপডেট করাতে উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা পর্যায়ক্রমে কাজগুলো করছি। সব কিছু মিলিয়ে আমার মনে করছি সড়কে শৃঙ্খলা দ্রুততম সময়ের মধ্যে ফিরিয়ে আনতে পারবো।

এর আগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকার শহরের উত্তরা,ধানমন্ডি মতিঝিল এই তিনটি এলাকায় চক্রাকার বাস সার্ভিস চালু করতে যাচ্ছি আমরা। আশা করছি আগামী এপ্রিল মাস থেকে জুন মাসের মধ্যে সম্পূন্ন ভাবে পরিচালনা করতে পারবো এই সেবাটি। সার্ভিসটি প্রাথমিকভাবে এপ্রিল মাসের মাসের ২য় সপ্তাহ অর্থাৎ এপ্রিলের মাঝামাঝি থেকে এই সেবা শুরু করা হবে।

সংবাদ সম্মেলনের আগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সভাকক্ষে মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে কমিটির ৩য় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ(রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমান,পরিবহণ মালিক সমিতির নেতা এনায়েতুল্লাহ খান সহ ডিএমপি, বিআরটিসি, বিআরটিএ, ডিটিসিএ,রাজউক, ওয়াসাসহ সংশ্লিষ্ট সংস্থাসমূহের প্রতিনিধিগণ।

প্রসঙ্গত, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

১০ সদস্যের এই কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটিতে ডিএনসিসির মেয়রকে যুগ্ম-আহ্বায়ক এবং অন্যান্য সদস্যরা হলেন, বিআরটিএ এর চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)