ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪ মিনিট ৫৪ সেকেন্ড

ঢাকা রবিবার, ৬ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৭ জিলক্বদ, ১৪৪০

পরিবেশ, রাজশাহী ‘তীর’ স.আ.হক কলেজ বগুড়া এর সদস্যরা উদ্ধার করল ২টি লজ্জাবতী বানর

‘তীর’ স.আ.হক কলেজ বগুড়া এর সদস্যরা উদ্ধার করল ২টি লজ্জাবতী বানর

নিরাপদ নিউজ: শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” সরকারী আজিজুল হক কলেজ বগুড়া এর সদস্যরা বন বিভাগের সহযোগীতায় উদ্ধার করল ২টি বিলুপ্তপ্রায় প্রজাতির লজ্জাবতী বানর । আজ সাতছড়ি জাতীয় উদ্দ্যানে উলজ্জাবতী বানর দুটি অবমুক্ত করা হলো ।

উল্লেখ্য যে, লজ্জাবতী বানর বাংলাদেশে খুবই সংকটাপন্ন । গত ১৫ই এপ্রিল জামালগঞ্জ জেলার দেওয়ানগঞ্জ উপজেলার তারাটিয়া বাজার সংলগ্ন এলাকায় স্থানীয় কয়েকজন যুবক একটি অপরিচিত প্রাণী দেখতে পেয়ে আটক করে এবং কৌতুহলী মানুষ অপরিচিত প্রাণীটিকে দেখার জন্য ভিড় করতে থাকে এবং প্রাণীটির পরিচয় না জানার কারণে একটি ফেসবুক পেজে পোষ্ট করলে তীরের সাবেক সহ-সভাপতি এস. এম. ইমাম আবেদ আল হাদী-র নজরে আসলে তিনি প্রাণীটিকে সনাক্ত করেন ।

প্রাণীটির বর্তমান অবস্থা এবং গুরুত্ব অনুধাবন করে তীর সদ্স্যরা প্রাণীটিকে উদ্ধারের সিদ্ধান্ত গ্রহণ করেন এবং প্রাণীটির অবস্থান নিশ্চিত করে “বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট” এর পরিচালক জনাব মিহির কুমার দে  অনুমতি এবং দিকনির্দেশন প্রদান করলে‌ ১৬ই এপ্রিল শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন  ‘তীর’ এর সভাপতি মো.আরাফাত রহমান , সহ-প্রচার সম্পাদক মো.রিফাত হাসান ও সাবেক সভাপতি জনাব মো.মিজানুর রহমান সহ তিন সদস্য বিশিষ্ট টিম বগুড়া হতে জামালপুর জেলার দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে রওনা হয় । উপজেলা ফরেষ্ট অফিসারের উপস্থিতিতে উদ্ধারকৃত লজ্জাবতী বানরটি তীর বুঝিয়া নেয় এবং সংকটাপন্ন এই প্রাণীটি অবমুক্ত করার জন্য সাতছড়ি জাতীয় উদ্দান,হবিগঞ্জ – এর উদ্দেশ্যে রওনা হয় ।

পথিমধ্যে ময়মনসিংহ বন বিভাগ কতৃক শেরপুর‌জেলার হালুয়াঘাট উপজেলায় লোকালয়ে আসা অন্য আরও একটি লজ্জবতী বানর উদ্ধার করে পরিবেশবাদী সংগঠন তীরকে জানানো হলে তীরের সদস্যরা অপর লজ্জাবতী বানরটি নিতে ময়মনসিংহ বিভাগীয় বনকর্মকর্তার সাথে স্বাক্ষাত করে ডি.এফ.ও জনাব এ.কে.এম রুহুল আমিন ও এ.সি.এফ জনাব ড. প্রানোতোষ রায় এর উপস্থিতিতে লজ্জাবতী বানরটি প্রকৃতিতে অবমুক্ত করার জন্য তীর গ্রহণ করে। তীরের সভাপতি মো.আরাফাত রহমান বলেন -যেহেতু বাংলাদেশে এই প্রজাতির বানরগুলো খুবই ক এবং উদ্ধারকৃত বানর দুটি স্ত্রী ও পুরুষ সেক্ষেত্রে প্রজাতিটির বংশ বিস্তারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করি । লজ্জাবতী বানর আই.ইউ.সি.এন -এর মতে বিশ্বব্যাপী একটি সংকটাপন্ন প্রজাতি এবং বাংলাদেশে এর সংখ্যা খুবই নগন্য । এরা খুব এবং নিশাচর প্রাণী ।
আজ ১৮ই এপ্রিল উদ্ধারকৃত লাজুক বানর দুটি নিয়ে ময়মনসিংহ হতে সাতছড়ি জাতীয় উদ্যান,হবিগঞ্জ নিয়ে আসি এবং বনে অবমুক্ত করা হয় । এ সময় তীরের সভাপতি মো.আরাফাত রহমান , সহ-প্রচার সম্পাদক মো.রিফাত হাসান , সাবেক সভাপতি জনাব মো.মিজানুর রহমান সহ আরও উপস্থিত ছিলেন উদ্যান কর্মকরতা ফরেষ্টার জনাব মোঃ মাহামুদ আলী সহ কর্মচারি  এবং উপস্থিত পর্যটকবৃন্দ।
তীরের সাবেক সভাপতি মো.মিজানুর রহমান বলেন- “গত কয়েক দিন ধরে কঠোর পরিশ্রমের পরেও লজ্জাবতী বানর দুটিকে একসাথে প্রকৃতিতে অবমুক্ত করতে পেরে আমরা বেশ আনন্দিত এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি”।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)