ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট আগস্ট ৮, ২০১৮

ঢাকা বৃহস্পতিবার, ১ ভাদ্র, ১৪২৫ , শরৎকাল, ৪ জিলহজ্জ, ১৪৩৯

বহির্বিশ্ব থাইল্যান্ডের নাগরিকত্ব পেল কিশোর ফুটবলার

থাইল্যান্ডের নাগরিকত্ব পেল কিশোর ফুটবলার

নিরাপদনিউজ : থাইল্যান্ডের গভীরতম গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারকে কেন্দ্র করে সম্প্রতি বিশ্ব মিডিয়ায় আলোচনার ঝড় বয়ে যায়। গুহায় আটকে পড়া সেই কিশোর ফুটবলারদের মধ্যে নাগরিকত্বহীন তিন কিশোর ফুটবলার ও তাদের কোচ দেশটির নাগরিকত্ব পেয়েছেন। আজ দেশটির কর্তৃপক্ষকে উদ্ধৃত করে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের মধ্যে তিন খুদে ফুটবলার ও তাদের কোচ একাপোল চ্যানথাঅংয়ের দেশটির নাগরিকত্ব ছিলো না। যদিও তারা থাইল্যান্ডেই জন্মগ্রহণ করেছিলেন। পরে দেশটির কর্তৃপক্ষ তাদের জন্মসনদ যাচাইয়ের মাধ্যমে নাগরিকত্ব অনুমোদন করে।

চিয়াং রাইয়ের মায়ে সাই জেলার প্রধান কর্মকর্তা সোমসাক কানকাম বলেন, তাদের সব যোগ্যতা রয়েছে। সব কিশোররাই থাইল্যান্ডে জন্মগ্রহণ করেছে। ফলে অবশ্যই তাদের জন্মসনদ রয়েছে। সে অনুযায়ী তারা থাই নাগরিক হওয়ার যোগ্য।

উল্লেখ্য, থাইল্যান্ড-মিয়ানমারের সীমান্তে ১০ কিলোমিটার দীর্ঘ ‘থাম লুয়াং’ গুহা থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। কম চওড়া আর অনেক প্রকোষ্ঠ থাকায় গুহাটি ভয়ঙ্কর। গত ২৩ জুন ওই গুহায় বেড়াতে গিয়ে আটকা পড়ে থাইল্যান্ডের ১২ খুদে ফুটবলার ও তাদের কোচ। খুদে ফুটবলারদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। আর তাদের সহকারী কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫ বছর। তারা মু পা নামের একটি ফুটবল দলের সদস্য।

নয় দিন সেখানে আটকে থাকার পর ২ জুলাই ব্রিটিশ ডুবুরি রিচার্ড স্ট্যানটন ও জন ভলানথেন তাদের সন্ধান পান। এরপর থাই কর্তৃপক্ষ থেকে ধারণা দেওয়া হয়, এই দলটিকে উদ্ধার করতে কমপক্ষে চার মাস অপেক্ষা করতে হবে। কারণ এখন ঘোর বর্ষকাল। গুহা পানিতে বন্ধ হয়ে গেছে। পানি না কমা পর্যন্ত তাদের বের করা কঠিন। আর তাতে ওই শিশুদের পরিবারের সঙ্গে সঙ্গে গোটা বিশ্বে উৎকণ্ঠার সৃষ্টি হয়। নড়ে চড়ে বসে বিশ্বের নামকরা ডুবুরি প্রতিষ্ঠানগুলো। এরপরই দ্রুত উদ্ধার অভিযান শুরুর তাগাদা আসে।  শুরু হয় উদ্ধার অভিযান। আটকে পড়া কিশোর ফুটবল দলটিকে বের করে আনতে ৯০ জন বিশেষজ্ঞ ডুবুরির একটি দল কাজ করছে, যাদের ৫০ জন বিদেশি এবং ৪০ জন থাই।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)