ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ৩১, ২০১৬

ঢাকা শুক্রবার, ৯ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২১ জিলহজ্জ, ১৪৪০

বহির্বিশ্ব, লিড নিউজ দক্ষিণ এশিয়ায় প্রতি সাত শিশুর একজন উচ্চমাত্রার বায়ুদূষণের শিকার

দক্ষিণ এশিয়ায় প্রতি সাত শিশুর একজন উচ্চমাত্রার বায়ুদূষণের শিকার

তাদের ক্রমবর্ধমান দেহ মারাত্মক আকারে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তাদের ক্রমবর্ধমান দেহ মারাত্মক আকারে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

৩১ অক্টোবর ২০১৬, নিরাপদ নিউজ : বিশ্বে বিশেষ করে দক্ষিণ এশিয়ায় প্রতি সাত শিশুর একজন উচ্চমাত্রার বায়ুদূষণ হয় এমন এলাকায় বাস করে। ফলে তাদের ক্রমবর্ধমান দেহ মারাত্মক আকারে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সোমবার জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এই তথ্য জানান।

বৈশ্বিক উষ্ণতার বিষয়ে আলোচনার জন্য প্রায় দুইশো দেশের সরকারকে আহ্বান জানিয়েছে ইউনিসেফ। আগামী ৭-৮ নভেম্বর মরক্কোতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ই্উনিসেফ বলছে, বিশ্বজড়ে ৩০ কোটি শিশু অর্থাৎ প্রতি সাত শিশুর মধ্যে একটি শিশু বাইরে উচ্চমাত্রার দূষণের মধ্যে বাস করে। এর মধ্যে ২২ কোটি শিশু দক্ষিণ এশিয়াতে বাস করে। ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেছেন, প্রতি বছর প্রায় ছয় লাখ পাঁচ বছর বয়সের নিচের শিশু বায়ুদূষণের কারণে মারা যায়।

এক বিবৃতিতে তিনি বলেন, দূষণ শুধু শিশুদের ফুসফুসেরই ক্ষতি করে না তাদের মস্তিষ্কে রক্ত চলাচল বাঁধা দেয় ও মস্তিষ্কের বিকাশে বাধা দেয়। আর এভাবে তাদের ভবিষ্যত ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইউনিসেফের জলবায়ু ও অর্থনৈতিক বিশেষজ্ঞ নিকোলাস রেইস বলেছেন, বায়দূষণের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দরিদ্র শিশুরা।বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, ২০১২ সালে বাইরের বায়ুদূষণের কারণে বিশ্বে ৩৭ লাখ মানুষ মারা যায়। এর মধ্যে শিশুর সংখ্যা ছিল এক লাখ ২৭ হাজার। – রয়টার্স।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)