আপডেট অগাস্ট ৬, ২০১৯

ঢাকা রবিবার, ২ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ রবিউল-আউয়াল, ১৪৪১

খুলনা দামুড়হুদায় মশক নিধন অভিযান: লিফলেট বিতরণ

দামুড়হুদায় মশক নিধন অভিযান: লিফলেট বিতরণ

হাবিবুর রহমান,নিরাপদনিউজ: ’নিজ আঙ্গিনা পরিস্কার রাখি.সবাই মিলে সুস্থ থাকি” এই শ্লোগানে চুয়াডাঙ্গার দামুড়হুদায় মশক নিধন, ডেঙ্গু প্রতিরোধ অভিযানের অংশ হিসেবে পরিস্কার পরিচ্ছন্নতা সম্পর্কিত সচেতনমূলক র‌্যালী ও লিফলেট বিতরন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহি অফিসার দিপ্তীময়ী জামান ও উপজেলা স্বস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল শুভ র নেতৃত্বে র‌্যালি বের করা হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার, স্বস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা স্বাস্থ্য বিভাগ ও উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কমকর্তা কর্মচারিগণ দেশজুড়ে ছড়িয়ে পড়া ডেঙ্গু নিয়ে ভয় কাটিয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষে সচেতনা মুলক লিফলেট বিতরন ও পরিস্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন। এসময় স্থানীয় বাজারের দোকানপাঠ ও পথচারি দের হাতে লিফলেট তুলে দেওয়া হয়।

লিফলেট বিতরনের সময় উপজেলা নির্বাহি অফিসার দিপ্তীময়ী জামান বলেন, সকলে নিজ নিজ উদ্যোগে বাড়ীর আঙিনা, ব্যবসা প্রতিষ্ঠান ও আশেপাশে পরিস্কার পরিছন্ন রাখা,ঘর বাড়ী ও আশে পাশের কোন পাত্রে বা জায়গায় জমে থাকা পানি নিয়মিত পরিস্কার করার আহবান জানান। পানি না পেলে এডিস মশার লার্ভা মরে যাবে বলেওতিনি জানান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু হেনা মোহাম্মদ জামাল শুভ বলেন, যে কোন স্থানে জমে থাকা পানিতে এই মশা বংশবৃদ্ধি করতে পারে যেমন ডাবেল খোসা,টায়ার, ব্যারেল, প্লাস্টিকের ড্রাম ও জেরিকেনের মধ্যে বংশবৃদ্ধি করা পছন্দ করে। তাই আমরা সকলে নিজ উদ্দ্যেগে ডাবের খোসা, টায়ার, ব্যারেল, প্লাস্টিকের ড্রাম পানি জমে থাকে সে দিকে খেয়াল রাখি। তাহলে এই মশা থেকে রক্ষা পাওয়া সহজ উপায়।

এসময় আরো উপস্থিত ছিলেন, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হাজি সহিদুল ইসলাম,সদর ইউপি চেয়ারম্যান শরিফুল আলম মিল্টন, উপজেলা সেনেটারি ইনেসপেক্টর জামাত আলী, স্বাস্থ্য পরিদর্শক, মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ মতিন,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফুল আলম,সমাজ সেবা অফিসার ছানোয়ার হোসেন প্রমুখ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)