ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ১, ২০১৪

ঢাকা শুক্রবার, ৫ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৬ জিলক্বদ, ১৪৪০

রাজধানী সংবাদ, শিল্প-সংস্কৃতি, সংবাদ বিজ্ঞপ্তি দেশবরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরীর প্রয়াণে বাংলা একাডেমির শোক

দেশবরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরীর প্রয়াণে বাংলা একাডেমির শোক

দেশবরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী

দেশবরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী

ঢাকা, ডিসেম্বর ০১ ২০১৪, নিরাপদনিউজ : দেশবরেণ্য চিত্রশিল্পী, বাংলা একাডেমির ফেলো কাইয়ুম চৌধুরী গতকাল রাতে প্রয়াত হয়েছেন। তাঁর মৃত্যুতে এদেশের শিল্প-সংস্কৃতির ভুবনে অশেষ শূন্যতার সৃষ্টি হলো। সুদীর্ঘকাল ধরে তাঁর রেখা ও রঙে বাংলার চিরায়ত প্রকৃতি ও মানুষ যে অনন্য রূপ-ব্যঞ্জনায় ভাস্বর হয়ে ওঠেছে তা কখনো বিস্মৃত হবার নয়। লোকশিল্পকলার বিষয় ও আঙ্গিক তাঁর চিত্রভুবনকে করেছে একই সঙ্গে জনলগ্ন ও রুচিস্নিগ্ধ। গুণী এই শিল্পীর ব্যক্তিগত শিল্পকৃতি এক ব্যাপ্ত ধারাবাহিকতায় যেন নির্মাণ করেছে সামষ্টিক মানুষের সামগ্রিক শিল্পচেতনা। কাইয়ুম চৌধুরীর হাত ধরেই আমাদের মুদ্রণজগতের শিল্প-পারিপাট্য

আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হয়েছে; বিশেষত পুস্তকের নান্দনিক সৌকর্য বর্ধনে তাঁর অবদান ছিল তুলনারহিত। বাংলাদেশের সকল প্রগতিশীল রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের তিনি ছিলেন এক নিবিড় শিল্পযোদ্ধা।

বাংলা একাডেমির সঙ্গে কাইয়ুম চৌধুরীর ছিল হার্দ্য সম্পর্ক। একাডেমির ছয় দশকের ইতিহাসে অজস্র প্রকাশনা ঋদ্ধ হয়েছে তাঁর তুলির অনুপম ছোঁয়ায়।

বাংলা একাডেমি শিল্পী কাইয়ুম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে। বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)