ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট November ২১, ২০১৫

ঢাকা শুক্রবার, ১ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ রবিউল-আউয়াল, ১৪৪১

রাজশাহী ধুনটে প্রতিবন্ধি শিক্ষার্থী, আজও পায়নি কোন সাহায্য!

ধুনটে প্রতিবন্ধি শিক্ষার্থী, আজও পায়নি কোন সাহায্য!

ধুনটে প্রতিবন্ধি শিক্ষার্থী, আজও পায়নি কোন সাহায্য!

ধুনটে প্রতিবন্ধি শিক্ষার্থী, আজও পায়নি কোন সাহায্য!

কারিমুল হাসান লিখন, ২১ নভেম্বর ২০১৫, নিরাপদ নিউজ : বগুড়ার ধুনট উপজেলায় সানজিদা আকতার (১১) নামের এক শারিরীক প্রতিবন্ধির সন্ধান পাওয়া গেছে। প্রতিবন্ধি সানজিদা আকতার উপজেলার নিমগাছী ইউরনয়নের নাংলু গ্রামর সিদ্দিক মোল্লার মেয়ে। সিদ্দিক মোল্লার অভাবের সংসারে তিন মেয়ে।

জমি জমাহীন  অসুস্থ শরিরে ইট ভাটায় শ্রমিকের কাজ করে সংসার চালায় সিদ্দিক মোল্লা। আছে শুধু মাথা ঠেকানোর সামান্য ঘড় টুকু। একদিন শ্রমিকের কাজ না করলে অনাহারে থাকতে হয় বাবা, মা, সহ তিন মেয়ের। শত অভাবের মাঝেও তার তিন মেয়ে লেখা পড়া করে। তিন মেয়ের মধ্যে ২য় মেয়ে শারিরীক প্রতিবন্ধি সানজিদা আকতার, প্রতিবন্ধিতার কারনে ঠিকমত লেখাপড়া করতে পাড়ছেনা। যে শিক্ষা মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম।

আর সেই মৌলিক চাহিদা শিক্ষার প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে সানজিদার প্রতিবন্ধিতা। সানজিদা আকতার ২০০৪ সালে প্রতিবন্ধিরূপেই জন্মগ্রহন করে। তার বয়োস এখন ১১ বছর।

সে নাংলু দক্ষিণ পাড়া “শিখন” স্কুলের চর্তুথ শ্রেণীর মেধাবী ছাত্রী। তার শিক্ষিকা সাবিনা আকতারের সাথে কথা বললে তিনি সংবাদ কর্মীকে জানান, আমাদের প্রতিষ্ঠানে গুটি কয়েক শিক্ষার্থীর মধ্যে সানজিদা আকতারের প্রতিভা ও শৃজনশীলতা অনেকটাই প্রশংসনীয়।

লেখাপড়ায় ভালো, তবে তার চলাচলের সমস্যা থাকার কারনে ঠিকমত ক্লাসে আসতে পারেনা। সানজিদা আকতারের মা সাবানা আকতারের সাথে কথা বললে তিনি অশ্রুসিক্ত চোখে বলেন, আমার অভাবের সংসারে প্রতিবন্ধি মেয়ে সানজিদা আকতার খুব কষ্ট করেই স্কুলে যায় ও লেখাপড়া করে। আমার মেয়ের এক হাত বাঁকা সমেত ছোট ও এক পা বাঁকা সমেত উল্টো।

আমার মেয়ের প্রতিবন্ধিতার সুযোগে অনেকেই মিথ্যা আশ্বাষ দিয়ে নাম ঠিকানা ও ছবি নিয়েছে। কেউ বলে ক্র্যাচ দেব, কেউ বলে হুইল চেয়ার দেব ইত্যাদি ইত্যাদি আশ্বাষের পরে তারা আর কখনো আমাদের সাথে যোগাযোগ করেনি।
সানজিদার চলার পথের সাথী হিসেবে একটি হুইল চেয়ার বিশেষ প্রয়োজন। এমনটাই দাবী সানজিদার বাবা মা ও শিক্ষিকাসহ অনেকের। এখন সবার মনে শুধু একটাই প্রশ্ন সানজিদা কি পারবে সুস্থ ও বিনা প্রতিবন্ধকতায় পথ চলে লেখাপড়া করতে??

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)