আপডেট ১০ মিনিট ১৬ সেকেন্ড

ঢাকা শনিবার, ১০ চৈত্র, ১৪২৫ , বসন্তকাল, ১৬ রজব, ১৪৪০

বিজ্ঞান-প্রযুক্তি নতুন আইফোন কাজ করতে পারে পানির নীচেও

নতুন আইফোন কাজ করতে পারে পানির নীচেও

নিরাপদ নিউজ: চলতি বছরই আইফোন ১১ উন্মোচন করতে পারে অ্যাপল। বলা হচ্ছে পানির নীচেও কাজ করবে এই আইফোন। আইফোন ৭ থেকে শুরু করে পরবর্তী সব আইফোনকে পানি নিরোধী করেছে অ্যাপল। দেওয়া হয়েছে আইপি৬৭ রেটিং। ফলে পানির নীচে এক মিটার গভীরতায় ৩০ মিনিট পর্যন্ত ঠিক থাকে আইফোন।

প্রতিষ্ঠানের নতুন আইফোন ঢএস-এ দেওয়া হয়েছে উন্নততর আইপি৬৮ রেটিং। ফলে দুই মিটার গভীরতা পর্যন্ত ঠিক থাকবে ডিভাইসটি।

আগের বছর সেপ্টেম্বর ইভেন্টে অ্যাপলের প্রচারণা বিভাগের প্রধান ফিল শিলার বলেন, আপনি যদি পুলের পাশে বসে থাকেন, আপনার ফোন পানিতে পড়ে যায়, চিন্তা করবেন না, পানিতে ঝাঁপ দিন, এটি উঠান, মুছে ফেলুন এবং এটি ঠিক থাকবে।“

বর্তমান আইফোনগুলো পানির নীচে টিকে থাকতে পারলেও এটি কাজ করে না। পর্দায় টাচ বা স্ক্রল করা যায়না। পানির মাধ্যমে বিদ্যুত সঞ্চালনের কারণে স্মার্টফোন বুঝতে পারে না পর্দায় পানি স্পর্শ করছে নাকি আঙ্গুল।

এবার নতুন আইফোনে আনা হতে পারে এই সমস্যার সমাধান। বলা হচ্ছে নতুন পর্দা প্রযুক্তি নিয়ে কাজ করছে অ্যাপল, যা পানির নীচেও আঙ্গুলের স্পর্শ বুঝতে পারবে– খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

আগের বছরই এই প্রযুক্তির পেটেন্ট আবেদন করেছে অ্যাপল। চলতি বছরের শেষ দিকেই এটি ব্যবহারের জন্য তৈরি হবে বলেও ধারণা করা হচ্ছে। পানির নীচে কিভাবে টাচস্ক্রিন কাজ করবে তা নিয়ে স্পষ্ট কোনো তথ্য দেওয়া হয়নি। প্রতিষ্ঠানের ৩ডি টাচ প্রযুক্তি কাজে লাগানো হতে পারে এতে।

চলতি বছর নতুন তিনটি আইফোন উন্মোচন করতে পারে অ্যাপল। ৫.৮ ইঞ্চি ও ৬.১ ইঞ্চি মডেলের পাশাপাশি পেছনে তিন ক্যামেরার ৬.৫ ইঞ্চি মডেলের একটি আইফোন আনা হতে পারে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)