ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুন ১৩, ২০১৫

ঢাকা রবিবার, ২ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ রবিউল-আউয়াল, ১৪৪১

কৃষি নরসিংদীতে আনারস চাষে জনপ্রিয়তা বাড়ছে

নরসিংদীতে আনারস চাষে জনপ্রিয়তা বাড়ছে

নরসিংদীতে আনারস চাষে জনপ্রিয়তা বাড়ছে

নরসিংদীতে আনারস চাষে জনপ্রিয়তা বাড়ছে

নরসিংদী, ১৩ জুন ২০১৫, নিরাপদনিউজ : জেলার পলাশ উপজেলায় ‘মধুর রাণী’ আনারস চাষে জনপ্রিয়তা বাড়ছে। এর সফল ফলনে কৃষকরা বিপুল পরিমাণে অর্থ আয় করছেন।
পলাশ উপজেলার প্রধানত রাবন, যারাবো ও জিয়াদী গ্রামে কিছু সংখ্যক কৃষক তাদের উঁচু জমিতে বিভিন্ন জাতের আনারসের আবাদ করেন। এছাড়া বাড়ি সংলগ্ন বাগানেও কয়েক বছরে এর আবাদে অর্থনৈতিকভাবে লাভবান হন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিধদফতরের (ডিএই) উপ-পরিচালক এল এফ হোসেন বাসসকে বলেন, কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় ও আনুসঙ্গীক সহায়তা প্রদানে পলাশ উপজেলায় প্রচুর পরিমাণে আনারস উৎপাদিত হচ্ছে।
তিনি বলেন, ছোট আকারের আনারস সাধারণ জাতের হলেও এর ঘ্রাণ ও স্বাদ চমৎকার। এক বিঘা জমিতে ৭শ’ থেকে ৮শ’ চারা লাগিয়ে প্রতিবছর এক হাজার থেকে ১২শ’ আনারস পাওয়া যায়।
তিনি জানান, এ বছর উপজেলায় ১০ হাজার এক জমিতে আনারসের আবাদের আওতায় নেয়া হয়েছে।
পলাশ উপজেলার রাবন গ্রামের ভাগ্যবান কৃষক রবীন্দ্রনাথ তার উঁচু জমিতে বিভিন্ন জাতের আনারস চাষ করে ভাগ্য বদল করেছেন।
তিনি বাসসকে জানান, এ বছর তিনি পাঁচ বিঘা জমিতে ১০ হাজার টাকা ব্যয়ে ৪ হাজার আনারসের চারা লাগিয়েছেন। তিনি আশা করছেন, লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন পাবেন।
চলতি বাংলা জৈষ্ঠ্য মাসের প্রথম সপ্তাহ থেকে তিনি আনারস কাটছেন। এবছর দেড় লাখ টাকার আনারস বিক্রি করতে পারবেন বলে তিনি আশাবাদী। বর্তমানে স্থানীয় বাজারে প্রতিটি আনারস ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।-বাসস

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)