ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২৭ মিনিট ৯ সেকেন্ড

ঢাকা বুধবার, ৭ অগ্রহায়ণ, ১৪২৫ , হেমন্তকাল, ১১ রবিউল-আউয়াল, ১৪৪০

নারী ও শিশু সংবাদ নরসিংদীর ডিসি ঢাকা ও ময়মনসিংহে শ্রেষ্ঠ

নরসিংদীর ডিসি ঢাকা ও ময়মনসিংহে শ্রেষ্ঠ

শান্ত বণিক,নিরাপদ নিউজ: জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৮ এ ঢাকা বিভাগের (ঢাকা ও ময়মনসিংহ) মধ্যে শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হয়ে জাতীয় পর্যায়ে নির্বাচনের জন্য মনোনীত হয়েছেন নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। গত ২২ অক্টোবর ঢাকা বিভাগের প্রাথমিক শিক্ষা বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয় হতে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৮ এর প্রজ্ঞাপন জারী করা হয়। প্রজ্ঞাপনে জানা যায় ‘শ্রেষ্ঠ জেলা প্রশাসক’ ক্যাটাগরিতে তিনি এ পদকে ভূষিত হন।

উল্লেখ্য, ১১ মার্চ ২০১৮ নরসিংদীতে ১৭তম (নরসিংদীর প্রথম নারী জেলা প্রশাসক) জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। যোগদানের পরপরই তিনি শিক্ষা ব্যবস্থার ভিত্তি প্রাথমিক শিক্ষাসহ সকল স্তরের মানোন্নয়নে কাজ শুরু করেন। ফলশ্রুতিতে প্রাথমিক বিদ্যালয়ে ঝরে পড়া হ্রাস, মিড ডে মিল চালুকরণ, মা সমাবেশ, উঠান বৈঠক, পুষ্টি তথ্য বিতরণ, ক্ষুদে ডাক্তার কার্যক্রম, সততা স্টোর চালুকরণ, অবকাঠামোর উন্নয়ন, শিক্ষা উপকরণ বিতরণ, পরিস্কার পরিচ্ছন্নতায় উদ্বুদ্বকরণে ডাস্টবিন বিতরণ, পোষাক বিতরণ, খেলার সামগ্রী বিতরণ, মাঠ ভরাট, নিরাপত্তা বেষ্টনী নির্মাণ, টুল বেঞ্চ বিতরণ, নীতির পাঠশালা চালুকরণসহ বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও তার বাস্তবায়ন করে চলেছেন। বিশেষ করে শিক্ষার্থীদের মাঝে মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও লালন-পালনে জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপন করেন, যা নরসিংদীর সর্বমহলে প্রশংসিত হয়েছে।

তারই স্বীকৃতি স্বরূপ এবারের জাতীয় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৮ এ “শ্রেষ্ঠ জেলা প্রশাসক” হিসেবে নির্বাচিত হন। নরসিংদীতে ১৭ জন জেলা প্রশাসক দায়িত্ব পালন করেছেন। তার মধ্যে তিনিই প্রথম এ সম্মানে ভূষিত হলেন।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন জানান, আমি যোগদানের পরেই দেখি, নরসিংদী জেলা ব্যবসা বাণিজ্য, সংস্কৃতি, সাহিত্য, কৃষি ও শিল্পে এগিয়ে থাকলেও শিক্ষা ব্যবস্থায় পিছিয়ে রয়েছে। শিক্ষার্থীদের শিক্ষার অঙ্কুরোদগম হয় মূলত প্রাথমিক শিক্ষাস্তরে, তাই যোগদানের পরেই আমি শিক্ষার এ স্তরের মানোন্নয়নে পরিকল্পনা প্রণয়ন করছি ও তা বাস্তবায়ন করে চলছি।

উল্লেখ্য, জাতীয় তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, বিকল্প দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আপিল গ্রহণকারী কর্মকর্তাদের অনলাইন প্রশিক্ষণ কর্মসূচীতে বিশেষ অবদানের জন্য ৩০ সেপ্টেম্বর ২০১৮ তারিখে দেশের মধ্যে ২য় শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হন। তাঁর নেতৃত্বেই ই-নথি কার্যক্রমে বি-ক্যাটাগরির জেলায় নরসিংদী ১ম স্থান অর্জন করে আসছে।

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার ইউএনও হিসেবে কর্মকালীন সময়ে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম উদ্যোগ ‘একটি বাড়ী, একটি খামার’ প্রকল্পে বিশেষ অবদানের জন্য ২০১৩ সালে দেশের শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে পুরস্কৃত হন। সৈয়দা ফারহানা কাউনাইন প্রশাসন ক্যাডারের ২০তম ব্যাচের একজন সদস্য। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলায় জন্মগ্রহণ করেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)