ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২ মিনিট ৫ সেকেন্ড

ঢাকা বুধবার, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৩ রবিউস-সানি, ১৪৪১

অপরাধ, আইন-আদালত নারায়ণগঞ্জে ৭ খুন : তদন্ত কমিটির প্রধান থাকবেন শাহজাহান আলী মোল্লা

নারায়ণগঞ্জে ৭ খুন : তদন্ত কমিটির প্রধান থাকবেন শাহজাহান আলী মোল্লা

নারায়ণগঞ্জের বহুল আলোচিত ও চাঞ্চল্যকর ৭ খুন

নারায়ণগঞ্জের বহুল আলোচিত ও চাঞ্চল্যকর ৭ খুন

ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৪, নিরাপদনিউজ : নারায়ণগঞ্জের বহুল আলোচিত ও চাঞ্চল্যকর ৭ জনকে অপহরণ ও খুনের ঘটনা তদন্তে গঠিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৭ সদস্যের কমিটির প্রধান হিসেবে মো. শাহজাহান আলী মোল্লাই দায়িত্ব পালন করবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। তাকেই ওই কমিটির তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। আজ বুধবার বিচারপতি মোহাম্মদ রেজাউল হক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন। এর আগে মঙ্গলবার ওই তদন্ত কমিটির প্রধান হিসেবে মো. শাহজাহান আলীর পরিবর্তে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল হাকিমকে দায়িত্ব দেয়া হয়েছিল। এ ঘটনার পরিপ্রেক্ষিতে আজ বুধবার হাইকোর্ট আগের চেয়ারম্যানকেই দায়িত্ব পালন করার নির্দেশ দিয়েছে।
গত ৫ মে হাইকোর্টের এ বেঞ্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ৭ সদস্যের প্রশাসনিক তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন। ওই তদন্ত কমিটিকে গণশুনানির মাধ্যমে অপহরণ ও হত্যার সঙ্গে প্রশাসনের কোনো সদস্য বা আইন-শৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যের প্রত্যক্ষ বা পরোক্ষ ভূমিকা ও সংশ্লিষ্টতা রয়েছে কি-না তা উদঘাটন করতে আদেশ দেন। অপহরণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে অপহৃত ব্যক্তিদের জীবিত উদ্ধারে দ্রুত ব্যবস্থা গ্রহণে আইন-শৃঙ্খলা বাহিনীর কোনো অবহেলা বা গাফিলতি ছিল কি-না তাও নির্ণয় করার দায়িত্ব দেয়া হয়।
কমিটি গঠনের পর ৩ দফা তদন্তের অগ্রগতি প্রতিবেদন জমা দিয়েছে প্রশাসনিক তদন্ত কমিটি। তবে চূড়ান্ত প্রতিবেদন দেয়ার প্রস্তুতি নেয়ার প্রাক্কালে পদোন্নতি পেয়ে সরকারি কর্মকমিশনের সচিব পদে পোস্টিং পেয়েছেন শাহজাহান আলী মোল্লা। ফলে হাইকোর্টের নির্দেশনা অনুসারে অতিরিক্ত সচিব পর্যায়ের কর্মকর্তাকে তদন্ত কমিটির প্রধান রাখার স্বার্থে এ পদে মঙ্গলবার পরিবর্তন আনে জনপ্রশাসন মন্ত্রণালয়। তদন্ত কমিটির নতুন প্রধান হিসেবে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল হাকিমকে দায়িত্ব দেয়া হয়।
তবে মন্ত্রণালয় বলছিল, নতুন প্রধান নতুন করে কিছু করবেন না। তিনি শুধু আগের কমিটির কাজ পর্যালোচনা করে প্রতিবেদন চূড়ান্ত করবেন। কিন্তু হাইকোর্টের আজকের দেয়া আদেশে এখন আর তদন্ত প্রধান পরিবর্তিত হবেন না এবং শাহজাহান আলী মোল্লাই চূড়ান্ত পর্যায়ে থাকা তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে আদালতে জমা দেবেন বলে জানিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
হাইকোর্টের নির্দেশে গত ৭ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহজাহান আলী মোল্লাকে প্রধান ৭ সদস্যের উচ্চ পর্যায়ের এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২ উপসচিব মো. আবদুল কাইয়ুম সরকার ও আবুল কাশেম মো. মহিউদ্দিন, আইন মন্ত্রণালয়ের ২ উপসচিব মোস্তাফিজুর রহমান ও মিজানুর রহমান খান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২ উপসচিব শফিকুর রহমান ও সাঈদ মাহমুদ বেলাল হায়দার।
প্রসঙ্গত গত ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর ও প্যানেল মেয়র নজরুল ইসলাম, জ্যেষ্ঠ আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজন। এরপর ৩০ এপ্রিল ৬ জনের এবং ১ মে আরেকজনের লাশ ভেসে ওঠে শীতলক্ষ্যায়। এ ঘটনায় হাইকোর্টের নির্দেশে ৭ মে শাহজাহান আলী মোল্লাকে প্রধান করে ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)