আপডেট মার্চ ৮, ২০১৯

ঢাকা মঙ্গলবার, ৮ জ্যৈষ্ঠ, ১৪২৬ , গ্রীষ্মকাল, ১৬ রমযান, ১৪৪০

বিজ্ঞান-প্রযুক্তি নারী দিবসে বিশেষ ডুডল প্রকাশ করেছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল

নারী দিবসে বিশেষ ডুডল প্রকাশ করেছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল

নিরাপদ নিউজ: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। এবার নারী দিবসকে বিশেষভাবে গুগল তুলে ধরেছে ডুডলের মাধ্যমে। মূল লোগোর পাশে ১১টি ভাষায় নারী শব্দটি যুক্ত করা হয়েছে। এর মধ্যে বাংলায়ও লেখা আছে ‘নারী’। আজ বাংলাদেশ থেকে গুগলে (www.google.com) গেলেই দেখা যাচ্ছে বিশেষ এ ডুডলটি।

ডুডলে চারপাশে বিভিন্ন ভাষায় লেখা ‘নারী’ শব্দের মাঝখানে গুগল লেখাতে ক্লিক করলেই দেখা যাচ্ছে ১৩ জন নারীর বিশেষ বাণী। ইংরেজিসহ ১৩টি ভাষায় বাণীগুলো দেখা যাচ্ছে। যাদের বাণী যুক্ত হয়েছে তারা হলে আমেরিকান মহাকাশচারী ও চিকিৎসক ম্যায়ি জেমিসন, মেক্সিকান শিল্পী ফ্রিদা কাহলো, জার্মানি লেখক ইমা হারওয়ে, জাপানের মাল্টিমিডিয়া শিল্পী ইকো ওনো, ভারতীয় কূটনীতিবিদ এনএল বেনো জেপিনি, ভারতীয় বক্সার ম্যারি কম, ব্রাজিলিয়ান উপন্যাসিক ক্লারিক লিসফ্যাক্টর, ব্রিটিশ-ইরাকি স্থপতি জাহা হাদিদ, ব্রিটিশ লেখক মিলিস্টে ফাউসেট, রাশিয়ান কবি ম্যারিনা তাসভেটিভা, ফ্র্যান্স উপন্যাসিক জর্জ স্যান্ড, চীনা বংশোদ্ভূত তাইওয়ানের লেখক স্যানমাও ও নাইজেরিয়ার লেখক সিমামান্ডা অ্যাডিসিয়ো।

এর মধ্যে ৬ নম্বরে থাকা ভারতীয় বক্সার ম্যারি কমের একটি বক্তব্যের বাংলা যুক্ত করা হয়েছে। এতে বলা হয়েছে ‘তুমি মহিলা বলে তুমি দুর্বল, এটা কখনও বলো না।’

বিশেষ দিন এবং বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনেক দিন থেকে গুগল সার্চের মূল পাতায় ডুডল প্রকাশ করে আসছে গুগল। এর আগেও বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি ও পুরকৌশলী এফ আর খান, জনপ্রিয় কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের জন্মদিনসহ বেশকিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশ করেছিল গুগল।

উল্লেখ্য, বিখ্যাত ব্যক্তিবর্গ ও ঐতিহাসিক দিনকে স্মরণ করার জন্য গুগল তাদের হোমপেজে সে বিশেষ দিনের মানানসই লোগো তৈরি থাকে যাকে ডুডল বলা হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)