সংবাদ শিরোনাম

১৪ই ডিসেম্বর, ২০১৭ ইং

00:00:00 শুক্রবার, ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ , শীতকাল, ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী
নিসচা সংবাদ, লিড নিউজ নিরাপদ সড়ক চাই সংগঠনে সদস্য হবার নিয়মাবলী…

নিরাপদ সড়ক চাই সংগঠনে সদস্য হবার নিয়মাবলী…

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: জুলাই ২৩, ২০১৬ , ১:৩৬ পূর্বাহ্ণ | বিভাগ: নিসচা সংবাদ,লিড নিউজ

commite nsc v

নিরাপদনিউজ : ‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’ এই স্লোগানকে সামনে রেখে দেশব্যাপী ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির প্রয়োজনে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১৯৯৩ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) শীর্ষক একটি সংগঠনের৷
সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে গঠিত নিরাপদ সড়ক চাই (নিসচা) তার কার্যক্রমের মধ্যদিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের সর্বস্তরের মানুষের সমর্থণে ধন্য হয়ে ওঠে৷ নিরাপদ সড়ক চাই প্রতিষ্ঠার এই ২৩ বছরের মধ্যে জনকল্যাণমুখী সংগঠন হিসাবে তার ব্যাপক কর্মতত্পরতায় দেশের সীমানা ছাড়িয়ে ইতিমধ্যে আন্তর্জাতিক পর্যায়েও পেয়ে গেছে যথেষ্ট পরিচিতি৷ নিরাপদ সড়ক চাই (নিসচা) এখন একটি সফল সামাজিক আন্দোলনের নাম৷
১৯৯৩ সালের ২২ অক্টোবর মারাত্মক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মর্মান্তিকভাবে নিহত হন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন৷ উল্লেখ করা যেতে পারে এরও আগে ১৯৮৯ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন স্বয়ং মারাত্মক সড়ক দুর্ঘটনায় আহত হয়েছিলেন৷ নিজের জীবনের মর্মান্তিক অভিজ্ঞতা এবং স্ত্রী বিয়োগের বেদনার বাস্তবতা, তারকা নায়ক ইলিয়াস কাঞ্চনকে উদ্বুদ্ধ করে, সড়ক দুর্ঘটনায় স্বজন হারানো এবং ক্ষতিগ্রস্ত পঙ্গু মানুষের পাশে দাঁড়াতে৷ ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১৯৯৩ সালে ১ ডিসেম্বর থেকে সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই’ নিয়ে পথে নেমেছেন বাংলাদেশের চলচ্চিত্র জগতের সুপারস্টার নায়ক ইলিয়াস কাঞ্চন।
পাঠক আপনারা বিভিন্নভাবে বিভিন্ন সময় জানতে চেয়েছেন এই সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই সংগঠনে সদস্য কিভাবে হওয়া যায় এবং একটি কমিটি নিতে চাইলে কিকি করতে হবে। তাই আপনাদের সকলের সুবিধার জন্য আজকের এই আয়োজন।

আজ আপনাদের জানিয়ে দেব আপনি কিভাবে এই সংগঠনে সম্পৃক্ত হতে পারবেন এবং আপনি চাইলে আপনার এলাকায় কিভাবে একটি নিসচা কমিটি গঠন করবেন।

বন্ধুরা প্রথমে আপনাকে জানাচ্ছি আপনি এই সংগঠনে একজন সদস্য হতে চাইলে আপনাকে কি কি করতে হবে-

প্রথমত আপনি যে জেলাতে অবস্থান করেন অাপনার স্থানীয় এলাকা আপনার কর্মস্থল অর্থাৎ যেখানে আপনি এই সংগঠনের কাজে সময় দিতে পারবেন সেখানকার কমিটিতে আপনাকে সদস্য হতে হবে। তাই আপনি প্রথমে খোঁজ নিয়ে দেখবেন আপনার এলাকায় নিরাপদ সড়ক চাই এর কোন কমিটি আছে কিনা অথবা আমাদের দেয়া ফোন নম্বরে যোগাযোগ করে শুনে নিতে পারেন, আপনি যে জেলা/উপজেলাতে থাকেন সেখানে কোন শাখা কমিটি আছে কিনা। যদি থেকে থাকে তবে আপনাকে সে কমিটির সদস্য ফরম সংগ্রহ করে সেখানে সদস্য পদে অন্তর্ভুক্ত হতে হবে।

সদস্য হবার নিয়ম-

কেন্দ্রীয় কমিটির নিদের্শ অনুযায়ী প্রতিটি কমিটির সদস্য পদে অন্তর্ভুক্ত হতে গেলে আপনাকে এক কপি পাসপোর্ট সাইজের ছবি, ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং আইডি ফি- ১00টাকা ও অন্তরর্ভুক্তি ফি- ৫০টাকা মোট১৫০ টাকা জমা দিতে হবে।

যদি আপনার জেলা/উপজেলাতে নিসচা’র কোন কমিটি না থেকে থাকে-

যদি আপনার জেলা/উপজেলাতে নিসচা’র কোন কমিটি না থেকে থাকে সেক্ষেত্রে আপনাকে যা করতে হবে সেটি হল আপনার এই এলাকায় একটি কমিটি গঠনের দায়িত্ব নিতে হবে।

তাহলে এবার আসুন জেনে নেয়া যাক একটি কমিটি নিতে গেলে কিকি করতে হবে-

দেশের যে জেলা/উপজেলাতে নিসচা’র কমিটি নেই সেখানে নতুন করে কমিটি কেউ নিতে চাইলে তাদের প্রথমতো ২বছরের জন্য একটি আহবায়ক কমিটির অনুমোদন নিতে হবে। আহবায়ক কমিটিতে মোট সদস্য গঠনতন্ত্র অনুযায়ী ২১জন এর ভেতর ২জন যুগ্ন আহবায়ক, ১জন আহবায়ক, ১জন সদস্য সচিব এবং বাকি ১৭জন সাধারন সদস্য থাকবে।

এই কমিটিতে  যিনি আহবায়ক এবং সদস্য সচিব হবেন তাদের ২জনকে ঢকা নিসচা কেন্দ্রীয় কমিটির কেন্দ্রিয় সাধারন পরিষদ সদস্য হতে হবে। এরপর এই দুজনকে দায়িত্ব দেয়া হবে আপনি আপনার নিজ এলাকায় গিয়ে একটি সভার আয়োজন করুন যে সভায় স্থানীয় গণ্যমাণ্য সকল শ্রেণীর মানুষকে উপস্থিত রেখে সকলকে জানাবেন আপনারা একটি নিসচা কমিটি গঠন করতে যাচ্ছেন সেখানে কে কে সদস্য হতে ইচ্ছুক এর ভেতর থেকে ১৯জনকে নিয়ে মোট ২১জন বিশিষ্ট একটি আহবায়ক কমিটি আপনাকে গঠন করতে হবে।

কেন্দ্রীয় কমিটির নিদের্শ অনুযায়ী প্রতিটি কমিটির সদস্য পদে অন্তর্ভুক্ত হতে গেলে

প্র্যোজনীয় কাগজপত্র-

১) পূরণকৃত সকল ফরম এক কপি ছবি ও ভোটার আইডির ফটোকপি সহ

২) রেজুলেশনের ফটোকপি

৩) কমিটির তালিকা (নাম+পদবী+ইমেইল+মোবাইল নাম্বার+রক্তের গ্রুপ+যোগাযোগের ঠিকানাসহ)

৪)চেয়ারম্যান বরাবর অনুমোদনের আবেদন পত্র

৫)উপদেস্টাদের তালিকা ফরম পূরনসহ

এবং কেন্দ্রিয় সাধারন পরিষদ সদস্য যেনারা আহবায়ক এবং সদস্যসচিব হবেন তাদের ক্ষেত্রে ৯৭০টাকা করে দিতে হবে।
সেই সাথে কমিটি অনুমোদনের প্রয়োজনীয় কাগজ পত্র যেমন সদস্য পদ পূরণের ফরম,সদস্যদের ফি শাখা গঠনের জন্য যে সভাটি করেছেন তার রেজুলেশনের ফটোকপি। ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন এবং কমিটি অনুমোদনের জন্য আবেদনপত্র কেন্দ্রীয় কমিটিতে নিসচা চেয়ারম্যান বরবর পাঠাতে হবে।

এ ছাড়াও দেশে বিদেশের যে কোনো জায়গা থেকে অন লাইনের মাধ্যমে সদস্য ও শাখা গঠন করতে পারবেন।

যোগাযোগ :www.wedemandsaferoadbd.org

 

আমাদের সাপোর্ট করারর জন্য নিচে কয়েকটি পেজ ও গ্রুপের লিংক দেয়া হলো। এগুলোতে লাইক দিয়ে সব সময় আমাদের কার্যক্রম সম্পর্কে অবগত থাকুন।

facebook পেজ-

Ilias Kanchan

ইলিয়াস কাঞ্চন/নিরাপদ নিউজ

Nirapad News

নিরাপদ সড়ক চাই

facebook গ্রুপ-

Nirapad News (Official Group)

ইলিয়াস কাঞ্চনের ভক্ত আমরা

Nirapad Sorak Chai (wedemandsaferoad)

উপরে উল্যেক্ষিত পেজ এর লিংক গুলিতে লাইক দিয়ে বন্ধু তালিকায় যোগদান করুন এবং গ্রুপগুলোতে এ্যাড হোন।

বন্ধুরা আশা করি নিসচা মেম্বার হতে গেলে আপনার কি করনীয় সে বিষয়ে কিছুটা ধারনা আপনি পেয়ে গেছেন। এরপরও আরো বিস্তারিত জানতে চাইলে আপনি আমাদের সাথে ফোনে যোগাযোগ করুন।

নিম্নে যোগাযোগ নম্বর দেয়া হলো-সদস্য/কমিটি সংক্রান্ত সকল তথ্যের জন্য যোগাযোগ করুন

*এসএম আজাদ হোসেন, নিসচা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক
০১৭১৬৪৯৩০৮৯

আশা করি দেশ বিদেশের সকল বন্ধু, নিসচা কর্মি এবং নিরাপদ সড়ক চাই সমর্থীত জনগোষ্ঠী ও ইলিয়াস কাঞ্চনের সকল ভক্তরা এই পোষ্টটি শেয়ার করে দেশ বিদেশে সকলের কাছে পৌছে দিতে সহযোগীতা করবেন। নিরাপদ সড়ক চাই আন্দোলনে যোগ দিন দেশকে সড়ক দুর্ঘটনামুক্ত করে তুলতে ভুমিকা রাখুন। আসুন নিরাপদ সড়ক চাই পতাকা তলে সবাই হাতে হাত রেখে একসাথে দেশকে সড়ক দুর্ঘটনামুক্ত হিসেবে গড়ে তুলতে কাজ করি।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us